ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

খুবি শিক্ষার্থীদের জন্য ‌‘জ্ঞান পিপাসুদের সন্ধানে ২.০’

ফারহান ইশরাক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০০, ৩১ জুলাই ২০২১  
খুবি শিক্ষার্থীদের জন্য ‌‘জ্ঞান পিপাসুদের সন্ধানে ২.০’

জ্ঞানের শক্তিই মানুষকে দিয়েছে আদিম বর্বরতা থেকে মুক্তি। উন্নত জাতিসত্তা গঠনের মূলেই রয়েছে জ্ঞানার্জন। তাই মুক্ত জ্ঞানচর্চাকে উদ্বুদ্ধ করতে এবং ১৫ আগস্ট ‘জাতীয় শোক দিবস’কে সামনে রেখে আগামী ১৩-১৫ আগস্ট অনুষ্ঠিত হচ্ছে কুইজ কনটেস্ট, কনটেন্ট রাইটিং এবং মুভি/বই রিভিউ বিষয়ক প্রতিযোগিতা ‘জ্ঞান পিপাসুদের সন্ধানে ২.০’। 

‘জ্ঞানের আলোয় জগৎ গড়ি, মুক্ত স্বাধীন চিন্তা করি’ এই প্রতিপাদ্যকে ধারণ করে বৃহত্তর রংপুর-দিনাজপুর ছাত্রকল্যাণ অ্যাসোসিয়েশনের উদ্যোগে হচ্ছে এ প্রতিযোগিতা। এতে শুধু খুলনা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন।

প্রতিযোগিতার সেগমেন্ট সমূহ: ১. কুইজ কনটেস্ট, ২. কনটেন্ট রাইটিং, ৩. মুভি/বই রিভিউ

সাধারণ নিয়মাবলি: শুধু খুলনা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে অধ্যয়নরত যে কোনো শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবেন। একজন প্রতিযোগী ৩টি সেগমেন্টেই অংশগ্রহণ করতে পারবেন। কোনো রেজিস্ট্রেশন ফি নেই।

রেজিস্ট্রেশন ফরম লিংক: https://forms.gle/owXf1p69TPTWGN3A6

কুইজের বিষয়: মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ভাষা আন্দোলন।

কুইজের নিয়মাবলি: প্রিলিমিনারি ও ফাইনাল রাউন্ড এই দুই ধাপে কুইজ প্রতিযোগিতা সম্পন্ন হবে। প্রিলিমিনারি রাউন্ড Google Form-এর মাধ্যমে অনুষ্ঠিত হবে। ফাইনাল রাউন্ড Google Meet -এর মাধ্যমে সম্পন্ন করা হবে।

রেজিস্ট্রেশনের শেষ সময়: ১০ আগস্ট, ২০২১ এবং কুইজ প্রতিযোগিতার সময়: ১৩-১৫ আগস্ট, ২০২১

কনটেন্ট রাইটিংয়ের নিয়মাবলি: কনটেন্ট এর জন্য বিষয়বস্তু উন্মুক্ত। অর্থাৎ একজন প্রতিযোগী যে কোনো বিষয় নিয়ে লিখতে পারবেন। লেখা বাংলা/ইংরেজি ভাষায় হতে হবে। লেখার আনুমানিক শব্দ সংখ্যা ৫০০-১০০০ শব্দের মধ্যে হতে হবে। লেখার সাথে সম্পর্কযুক্ত একটি শিরোনাম/ টাইটেল দিতে হবে। লেখার সাথে প্রয়োজন অনুসারে তথ্যসূত্র উল্লেখ করতে হবে। লেখা pdf ও doc ফরমেটে পাঠাতে হবে। লেখা [email protected]এ পাঠাতে হবে।

রেজিস্ট্রেশন ও কনটেন্ট জমা দেয়ার শেষ সময়: ১০ আগস্ট, ২০২১

মুভি/বই রিভিউয়ের বিষয়াবলি: মুক্তিযুদ্ধ বা ভাষা আন্দোলনের উপর নির্মিত বা লিখিত যে কোনো মুভি/বইয়ের উপরে রিভিউ দেওয়া যাবে। বিজ্ঞ বিচারকমন্ডলী ৮০ শতাংশ নম্বর প্রদান করবেন। প্রতিটি মুভি/বইয়ের রিভিউ সংগঠনের ফেসবুক পেজে পোস্ট করা হবে। পোস্ট করা এসব মুভি/রিভিউয়ের ২০ শতাংশ নম্বর গণ্য করা হবে লাইক, কমেন্ট এবং শেয়ারের ভিত্তিতে। মুক্তিযুদ্ধ বা ভাষা আন্দোলন ব্যতীত অন্য কোনো বিষয়ের উপর রিভিউ গণ্য হবে না। মুভি/বই রিভিউ [email protected]এ পাঠাতে হবে।

রেজিস্ট্রেশন ও মুভি/বই রিভিউ জমা দেয়ার শেষ সময়: ১০ আগস্ট, ২০২১

পুরস্কার

প্রত্যেক সেগমেন্টে সেরা তিনজনের জন্য থাকছে সার্টিফিকেট এবং আকর্ষণীয় পুরস্কার।

ঢাবি/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়