ঢাকা     মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

দুই শিক্ষকের বইয়ে নজরুল সংগীতের জয়গান

নজরুল বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৪, ২৭ মে ২০২৩  
দুই শিক্ষকের বইয়ে নজরুল সংগীতের জয়গান

নজরুলের জন্মভূমি ভারতবর্ষে নজরুলের ১২৪তম জন্মজয়ন্তী পালন উপলক্ষে প্রকাশ পেয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের দুই শিক্ষকের বই।

প্রফেসর ড. রশিদুন নবীর ‘নজরুল-সংগীতের ভুবনে অন্যান্য গীতিকারের গান’ ও সহকারী অধ্যাপক আশিক সরকারের ‘নজরুল-সংগীত : বৈচিত্র্যের অন্বেষণে’ শীর্ষক বই দুটির মোড়ক উন্মোচনও হয় আনন্দঘন পরিবেশে। 

অগ্নিবীণা (ভারত) আয়োজিত ‘নজরুল প্রণাম-২০২৩’ অনুষ্ঠানে কবি নজরুলের নাতনি মিষ্টি কাজী, ভারতে নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, গ্রন্থের প্রকাশক দেবাশিস ব্যানার্জি এবং অগ্নিবীণা’র সাধারণ সম্পাদক রবীন মুখোপাধ্যায়সহ এর সদস্যদের উপস্থিতিতে গ্রন্থ দুটির মোড়ক উন্মোচিত হয়। 

প্রফেসর ড. রশিদুন নবী বলেন, ‘দীর্ঘকাল ধরে অজ্ঞতা কিংবা অসতর্কতার কারণে নজরুল-গবেষক, সম্পাদক, সংকলক ও স্বরলিপিকারদের মাধ্যমে নানা গ্রন্থে এবং বেতার-টেলিভিশনে সংগীতশিল্পীদের মাধ্যমে নজরুলের সমসাময়িক বেশ কয়েকজন বিশিষ্ট গীতিকারের উল্লেখযোগ্য সংখ্যক গান নজরুল-সংগীত হিসেবে প্রচলিত হয়ে আসছে। অন্যান্য গীতিকার রচিত এ-ধরনের প্রায় তিনশো গান চিহ্নিত করে নানা তথ্য-উপাত্তসহ আলোচনা হয়েছে এই গ্রন্থে। এ ছাড়া পাঠকের সুবিধার্থে গ্রন্থটির পরশিষ্টাংশে এ যাবৎ সংগৃহীত নজরুল-সংগীতের একটি পূর্ণাঙ্গ তালিকা সন্নিবেশিত হয়েছে।’

আশিক সরকার বলেন, ‘নজরুল সংগীতবিষয়ক সাতটি প্রবন্ধ নিয়ে এই গ্রন্থটি সংকলিত। এই গ্রন্থে সন্নিবেশিত প্রবন্ধগুলো গত এক দশক সময়ের মধ্যে রচিত এবং বিভিন্ন গবেষণা জার্নালে প্রকাশিত। ভারতীয় উচ্চাঙ্গ সংগীতের আট প্রকার সারং অঙ্গের রাগ নিয়ে নজরুল রচিত গান সম্পর্কে আলোচনা করা হয়েছে প্রথম প্রবন্ধে। স্বরচিত গান এবং অন্য রচয়িতার গান — সব মিলিয়ে নজরুল প্রায় অর্ধশত গানের স্বরলিপি প্রণয়ন করেছেন। তাঁর স্বরলিপিকৃত গানগুলো এবং স্বরলেখনে তাঁর দৃষ্টিভঙ্গির যে প্রকাশ ঘটেছে, তা অনুসন্ধান করা হয়েছে দ্বিতীয় প্রবন্ধে। পরবর্তী চারটি প্রবন্ধের বিষয়বস্তু হলো, নজরুল রচিত নানা শ্রেণির ভাঙা গান। সপ্তম প্রবন্ধে পেশ করা হয়েছে নজরুল রচিত শাক্তসংগীত সম্পর্কে আলোচনা।’

উল্লেখ্য, আশিক সরকারের এটি প্রথম গবেষণা-গ্রন্থ হলেও ড. রশিদুন নবীর রয়েছে শতাধিক প্রবন্ধসহ বিশের অধিক গ্রন্থ।

তৈয়ব শাহনূর/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়