ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘হুইসেলব্লোয়িং’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৭, ৪ জুন ২০২৩  
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘হুইসেলব্লোয়িং’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে (রবি) ‘স্টুডেন্ট’স অ্যাটিচিউড অন হুইসেলব্লোয়িং: অ্যাওয়ারনেস, প্রোগ্রেস অ্যান্ড চ্যালেঞ্জেস অব ইমপ্লিমেন্টেশন অ্যাট দ্য পাবলিক সেক্টরস ইন বাংলাদেশ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ইএমকে সেন্টারের অর্থায়নে এই কর্মশালা পরিচালিত হচ্ছে।

রোববার (৪ জুন) সকাল সাড়ে ৯টায় দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধন করেন সমাজবিজ্ঞান বিভাগের সভাপতি মো. রিফাত উর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থনীতি বিভাগের সভাপতি শারমিন সুলতানা।

কর্মশালায় হুইসেল ব্লোয়িং, ভার্চুয়াল হুইসেল ব্লোয়িং এবং হুইসেল ব্লোয়িংয়ের গুরুত্ব বিষয়ে আলোকপাত করেন সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. নুরুল হুদা সাকিব, মোহাম্মদ সাজেদুর রহমান এবং সিরাজগঞ্জ ইসলামিয়া সরকারি কলেজের প্রভাষক ফয়সাল জামান শিশির।

কর্মশালার উদ্বোধনী সেশনে সমাজতত্ত্ব বিভাগের সভাপতি মো. রিফাত উর রহমান বলেন, তরুণরা সমাজের প্রাণশক্তি। তারা যদি যেকোনো পরিস্থিতিতে অন্যায়, অনিয়মের বিরুদ্ধে আওয়াজ তোলে এবং সে আওয়াজ প্রতিক্রিয়া সৃষ্টি করতে সক্ষম হয়, তবে শত বাধা সত্ত্বেও তারা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে। এ ধরনের হুইসেলব্লোয়িং প্রোগ্রামের মাধ্যমে তরুণদের মধ্যে সচেতনতা সৃষ্টি হয়, যা কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে সহায়ক হবে।

কর্মশালার প্রকল্প পরিচালক ড. নুরুল হুদা সাকিব বলেন, তরুণরা দেশের ভবিষ্যৎ। হুইসেলব্লোয়িং প্রোগ্রাম সম্পর্কে খুব কম তরুণই জানে। আমাদের এই কর্মশালার মাধ্যমে তরুণদেরকে এ সম্পর্কে জানাতে চাই এবং সুসংহত সমাজ প্রতিষ্ঠা করতে চাই। এই কর্মশালার মাধ্যমে প্রতিবাদের প্রকৃত পদ্ধতি এবং তাদের সুরক্ষার জন্য যে আইন রয়েছে তা জানানোর মধ্য দিয়ে তরুণদের মধ্যে নেতৃত্বের গুণাবলী বিকশিত হবে। এতে সমাজে বিদ্যমান অনিয়ম ও দুর্নীতির চর্চা কিছুটা হলেও দূরীভূত হবে বলে আশা রাখি।

এ সময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন অর্থনীতি বিভাগের সভাপতি শারমিন সুলতানা।

উল্লেখ্য, সহযোগী অধ্যাপক নুরুল হুদা সাকিব ইএমকে সেন্টারের অর্থায়নে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য এই কর্মশালার আয়োজন করেন। রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাড়াও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস মোট ১২টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে এ সম্পর্কিত ১২টি কর্মশালা পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে।

হাবিবুর রহমান/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়