ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

গুচ্ছ ভর্তি পরিক্ষা

নজরুল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে উপস্থিতি ৯২.১৭ শতাংশ

নজরুল বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৯, ৪ মে ২০২৪  
নজরুল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে উপস্থিতি ৯২.১৭ শতাংশ

জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ‘বি’ (মানবিক) ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার (৩ মে) কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে। এদিন সকাল ১১টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত অত্যন্ত সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তি পরীক্ষা শুরুর আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর কেন্দ্রের বিভিন্ন কক্ষ পরিদর্শন করেন এবং পরীক্ষা কার্যক্রম তদারকি করেন। পরে অভিভাবকদের সঙ্গে মতবিনিময় করেন।

এ সময় ভিজিল্যান্স উপ-কমিটির সদস্য কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আতাউর রহমান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মুশাররাত শবনম, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রিয়াদ হাসান, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. তপন কুমার সরকার, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুষার কান্তি সাহা, ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. জালাল উদ্দিন, কর্মকর্তা পরিষদের সভাপতি মোকারেরম হোসেন মাসুমসহ অন্যরা উপস্থিত ছিলেন। 

কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য বিশ্ববিদ্যালয়ের সংবিধান আঙিনায় গণমাধ্যমের সঙ্গে মতবিনিময় করেন। তিনি বলেন, আমরা নজরুল বিশ্ববিদ্যালয়কে সবার আস্থার জায়গায় নিয়ে যেতে চাই। বিশেষ করে পরীক্ষা চলাকালে শিক্ষার্থীদের যেন একটি সেকেন্ডও নষ্ট না হয়, সেজন্য আমরা ভিজিল্যান্স টিমের কোনো সদস্যই আমাদের নীতিগত সিদ্ধান্তের অংশ হিসেবে পরীক্ষা চলাকালে পরীক্ষা কক্ষে প্রবেশ করিনি। 

তিনি আরও বলেন,  নজরুল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে কোনো উপকেন্দ্র নেই। আমরা আমাদের ক্যাম্পাসে গুচ্ছভর্তি পরীক্ষা অত্যন্ত আনন্দঘন পরিবেশে গ্রহণ করেছি। এবার যত সংখ্যক পরীক্ষার্থী অংশ নিয়েছে, ভবিষ্যতে আরও বেশি এ কেন্দ্রে অংশগ্রহণ করবে বলে প্রত্যাশা করছি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী, ছাত্রছাত্রী, বিভিন্ন ক্রিয়াশীল সংগঠন, স্থানীয় প্রশাসন, জনগণ, সাংবাদিকবৃন্দ সবাই আমাদেরকে পরীক্ষা আয়োজনে ওতোপ্রোতভাবে সহযোগিতা করছেন।

এবার বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন, সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন ও নবনির্মিত অ্যাকাডেমিক ভবনে ‘বি’ (মানবিক) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষার নিরাপত্তা নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন করা হয়েছিল। পরীক্ষাকেন্দ্র ও তার আশেপাশে ১৪৪ ধারা কার্যকর ছিল। ক্যাম্পাসে আগত অতিথিদের বিশ্রাম ও সুপেয় পানির ব্যবস্থা প্রশাসন থেকে করা হয়েছিল। 

নজরুল বিশ্ববিদ্যালয়ে ৮ হাজার ১৩৮ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৭ হাজার ৫০১ জন। উপস্থিতির হার ৯২.১৭ শতাংশ। 

উল্লেখ্য, আগামী ১০ মে (শুক্রবার) ১১টা থেকে ১২টা পর্যন্ত ‘সি’ (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘সি’ (বাণিজ্য) ইউনিটের পরীক্ষায় ১ হাজার ১৯৭ জন পরীক্ষায় অংশ নিবেন। এবার নজরুল বিশ্ববিদ্যালয়ের ২৫টি বিভাগে ১ হাজার ১১০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

/তৈয়ব/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়