ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

জাবিতে মহাকাশ পর্যবেক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৫, ২৩ মে ২০২৪  
জাবিতে মহাকাশ পর্যবেক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের (জেইউএসসি) উদ্যোগে ‘মহাকাশ পর্যবেক্ষণ ক্যাম্প’ আয়োজন করা হয়েছে। বুধবার (২২ মে) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বেলা ৫ টা থেকে রাত ৯ টা পর্যন্ত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

মহাকাশ পর্যবেক্ষণের পাশাপাশি শিক্ষার্থীদের মিউজিয়াম বাস পরিদর্শন, সায়েন্স কুইজ, বিজ্ঞান বিষয়ক বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করা হয়। জাবি সায়েন্স ক্লাবের এ আয়োজনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এর আগে, জাবি সায়েন্স ক্লাবের সাধারণ সম্পাদক মো. আল-মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ক্লাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীর বলেন, মহাকাশ বিজ্ঞান আমাদের বিজ্ঞান চর্চার অন্যতম অংশ। যুগের পালাক্রমে মানুষ তাদের বিজ্ঞান চর্চায় বিশ্বকে অতিক্রম করে মহাকাশে পদার্পণ করছে। তাই মহাকাশ বিষয়ে জ্ঞান অর্জনের কোনো বিকল্প নেই। মহাকাশ বিজ্ঞান বিষয়ে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সাইন্স ক্লাবের এ আয়োজনকে আমি সাধুবাদ জানাই। এ ক্লাবের মাধ্যমে মহাকাশ বিজ্ঞানের প্রতি দর্শনার্থী ও শিক্ষার্থীদের আগ্রহ গড়ে উঠবে।

পরে সায়েন্স কুইজ, উপস্থিত বিজ্ঞান বিষয়ক বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে উপহার তুলে দেওয়া হয়। এসব প্রতিযোগিতায় বিভিন্ন স্কুল-কলেজের ৩ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব প্রতিষ্ঠালগ্ন থেকে বিজ্ঞান প্রযুক্তির আশীর্বাদ সারাদেশে ছড়িয়ে দিতে নানা কর্মসূচি পালন করে আসছে। এর মধ্যে, জাতীয় গণিত অলিম্পিয়াড, বিজ্ঞান মেলা ছাড়াও বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রতিযোগিতা, গবেষণা বিষয়ক কর্মশালাসহ বিভিন্ন সভা-সেমিনার উল্লেখযোগ্য।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়