ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

কোটা সংস্কার আন্দোলন

‘রাষ্ট্র সংস্কারের কাজ চলছে’ লেখা প্লাকার্ড হাতে রাজপথে গবি শিক্ষার্থীরা

গবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৮, ১০ জুলাই ২০২৪   আপডেট: ১৭:১৯, ১০ জুলাই ২০২৪
‘রাষ্ট্র সংস্কারের কাজ চলছে’ লেখা প্লাকার্ড হাতে রাজপথে গবি শিক্ষার্থীরা

সরকারি চাকরিতে বৈষম্যমূলক কোটাপদ্ধতি সংস্কার ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে তৃতীয় দিনের মতো বিক্ষোভ মিছিল করেছেন গণ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এসময় তারা ‘রাষ্ট্র সংস্কারের কাজ চলছে’- লেখা প্লাকার্ড হাতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখেন।

এদিকে দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে কোটা সংস্কার আন্দোলনে গবি শিক্ষার্থীরা অংশ নেন বলে জানা গেছে।

বুধবার (১০ জুলাই) সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের সি-ব্লক থেকে একত্রিত হয়ে মিছিল শুরু করে শিক্ষার্থীরা। মিছিলটি অ্যাকাডেমিক ভবন হয়ে বাদাম তলায় সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে ‘বাংলা ব্লকেড’-এ অ্যাকাত্মতা প্রকাশ করে মূল ফটক দিয়ে বাইশ মাইলে গিয়ে পৌঁছায়। সেখানে বেলা ১টা পর্যন্ত ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ করেন তারা।

অবরোধ চলাকালে তারা ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘আমার সোনার বাঙলায়, বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন। 

বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থী নাসিম জানান, সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচারের রাষ্ট্র চাই। সাম্যের রাষ্ট্রে কোটা থাকবে শুধু অনগ্রসর শিক্ষার্থীদের জন্য। আমরা চাই কোটার যৌক্তিক সংস্কার হোক।  

যৌক্তিকতার কথা উল্লেখ করে আইন বিভাগের শিক্ষার্থী শাহাব উদ্দিন জানান, সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে। তবে রাজনীতিকরণ দূষণীয়। 

অবরোধ কর্মসূচি থেকে কোটা বিরোধী আন্দোলনের নেতারা শিক্ষার্থীরা তাদের দাবি না মেনে নেয়া হলে আন্দোলন চালিয়ে যাওয়ার কথা জানান। পাশাপাশি কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে অন্যান্য বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এ আন্দোলনে যোগদানের আহ্বান করেন।

/সানজিদা/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়