ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

২৪৮ কোটি টাকার ৫ ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৫, ১৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৭:৪০, ১৭ ডিসেম্বর ২০২০
২৪৮ কোটি টাকার ৫ ক্রয় প্রস্তাব অনুমোদন

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় আটটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়েছে। এসবের মধ্যে দুটি প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রণালয় প্রত্যাহার করে নিয়েছে। আরেকটি প্রস্তাব সংশোধন করে পরবর্তী বৈঠকে উপস্থানের জন্য ফেরত পাঠানো হয়েছে। বাকি পাঁচটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৪৮ কোটি ৬ লাখ ৪৯ হাজার ৭৫৭ টাকা।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) এক ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল।

অতিরিক্ত সচিব বলেন, ‘সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) আওতায় অনলাইন ব্যাংকিং ব্যবস্থায় মোটরযানের কর ও ফি আদায়ের অতিরিক্ত সেবা ক্রয়ে সার্ভিস প্রোভাইডার মেসার্স কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমস-কে (সিএনএস) চুক্তি মূল্যে বাড়ানোর প্রস্তাব এসেছিল। পরে সংশ্লিষ্ট মন্ত্রণালয় প্রস্তাবটি প্রত্যাহার করে নেয়।’

সভায় পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের অধীন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক ১০০ ওয়াট পিক ক্ষমতাসম্পন্ন ৪০ হাজার সোলার হোম সিস্টেম ও ৩২০ ওয়াট পিক ক্ষমতাসম্পন্ন ২ হাজার ৫০০ সোলার কমিউনিটি সিস্টেম স্থাপনের প্রস্তাব উপস্থাপন করা হয়। কিছু বিষয় সংশোধন করে পরবর্তী সভায় উপস্থাপন করতে প্রস্তাবটি ফেরত দেওয়া হয়। 

অতিরিক্ত সচিব জানান, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক কাফকো থেকে  ৯ম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র‌্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৬৬ কোটি ৮৬ লাখ ৬২ হাজার ৬৮৭ টাকা।

প্রেস ব্রিফিংয়ে বলা হয়, বিসিআইসি কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে কাতার থেকে নবম লটে ২৫ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক প্রিল্ড (অপশনাল) ইউরিয়া সার ৫৫ কোটি ৮০ লাখ ১৫ হাজার ৩১২ টাকায় কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বিসিআইসি কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে সৌদি আরব থেকে ১১তম লটে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক প্রিল্ড (অপশনাল) ইউরিয়া সার ৫৬ কোটি ৭০ লাখ ৪১ হাজার ২৫০ টাকায় কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, বিদ্যুৎ বিভাগের অধীন ‘টেকনিক্যাল অ‌্যাসিস্ট‌্যান্স ফর বাংলাদেশ পাওয়ার সেক্টর ডেভেলমেন্ট অ‌্যান্ড ক্যাপাসিটি বিল্ডিং’ প্রকল্পের আওতায় নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই (এনইএসসি) এলাকায় জিআইএস বাস্তবায়নের লক্ষ্যে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে আমেরিকার ‘এনআরইসিএ ইন্টারন্যাশনাল’কে ৪২ কোটি ৫৬ লাখ ৭৫ হাজার ৮০৮ টাকায় নিয়োগের চুক্তি স্বাক্ষরের অনুমোদন দেওয়া হয়েছে।

ড. সালেহ জানান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক সিলেটের কুমারগাঁও ৫০ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের এনার্জি প্রিমা লিমিটেডের সঙ্গে সরকারের চুক্তির মেয়াদ ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর প্রস্তাবটি সংশ্লিষ্ট মন্ত্রণালয় প্রত্যাহার করে নেওয়ায় সভায় কোনো আলোচনা হয়নি।

তিনি জানান, বিদ্যুৎ বিভাগের আওতায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে ২ হাজার ৯০০ কিলোমিটার ১১ কেভি ওভারহেড ইনসুলেটেড কন্ডাক্টর কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ২৬ কোটি ১২ লাখ ৫৪ হাজার ৭০০ টাকা। 

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে  অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির সভায় জরুরি ভিত্তিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের জন্য ৭৫ কোটি টাকার ঢেউটিন সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার দেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে।

ঢাকা/হাসনাত/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়