Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ২ ১৪২৮ ||  ০৮ সফর ১৪৪৩

ব্যাংকে প্রধান আর্থিক কর্মকর্তা নিয়োগের নতুন মানদণ্ড

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৬, ৫ আগস্ট ২০২১  
ব্যাংকে প্রধান আর্থিক কর্মকর্তা নিয়োগের নতুন মানদণ্ড

দেশের ব্যাংকগুলোতে প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) পদে নিয়োগের বিষয়ে নতুন মানদণ্ড নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (৫ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাটি সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ২০১৮ সালের ২৫ মার্চ প্রধান আর্থিক কর্মকর্তা এবং তথ্য প্রযুক্তি কর্মকর্তার যোগ্যতা ও উপযুক্ততার মানদণ্ডের বিষয়ে একটি নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। ওই নির্দেশনায় বর্ণিত প্রধান আর্থিক কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পর্কিত ৩(ক) অনুচ্ছেদ এর (অ) দফাটি নতুনভাবে প্রতিস্থাপন করা হয়েছে।

প্রধান আর্থিক কর্মকর্তা নিয়োগ সংক্রান্ত মানদণ্ডের প্রতিস্থাপন করা অনুচ্ছেদ (অ) তে বলা হয়েছে, প্রধান আর্থিক কর্মকর্তা পদায়ন বা নিযুক্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে কমপক্ষে ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। তবে, সংশ্লিষ্ট প্রার্থীকে ১০ বছর অভিজ্ঞতার মধ্যে অবশ্যই ব্যাংকের হিসাবায়ন অথবা কর সম্পর্কিত কার্যক্রমে অন্যূন ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

এছাড়া, আগের নির্দেশনার অন্যান্য বিষয় অপরিবর্তিত থাকবে। অবিলম্বে তা কার্যকর করতে হবে বলেও নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ঢাকা/এনএফ/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়