ঢাকা     বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৬ ১৪২৯ ||  ০৫ জমাদিউল আউয়াল ১৪১৪

পুঁজিবাজারে হচ্ছে শরিয়া অ্যাডভাইজারি কাউন্সিল

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৫, ২৪ সেপ্টেম্বর ২০২২  
পুঁজিবাজারে হচ্ছে শরিয়া অ্যাডভাইজারি কাউন্সিল

পুঁজিবাজারের জন‌্য শরিয়া অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। শরিয়া অর্থনীতি বা অর্থ ব্যবস্থাপনা বিষয়ে স্কলার এবং এক্সপার্ট সদস্যদের নিয়ে এ কাউন্সিল গঠন করা হবে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

এদিকে, স্কলার এবং এক্সপার্ট সদস্যদের যোগ্যতা ও অযোগ্যতার শর্ত বিবেচনায় শরিয়া অ্যাডভাইজারি কাউন্সিলের সদস্য নির্বাচনের জন্য আট সদস্যদের কমিটি গঠন করেছে বিএসইসি। ওই কমিটি আগামী ৩০ কর্মদিবসের মধ্যে শরিয়া অ্যাডভাইজারি কাউন্সিলের সম্ভাব্য সদস্যদের তালিকা কমিশনে দাখিল করবে বলে সিদ্ধান্ত হয়েছে। গত ২১ সেপ্টেম্বর এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

শরিয়া অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের ফলে দেশি ও বিদেশি বিনিয়োগকারীরা শেয়ারবাজারে বিনিয়োগে আরও উৎসাহী হবেন। এতে শেয়ারবাজারে বিনিয়োগ আরও বাড়বে বলে মনে করছে বিএসইসিসহ বাজার সংশ্লিষ্টরা।

শরিয়া অ্যাডভাইজারি কাউন্সিলের সদস্য নির্বাচনের লক্ষ্যে গঠিত কমিটির সদস্যরা হলেন—বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বিএসইসির কমিশনার ড. রুমানা ইসলাম, সেন্ট্রাল শরিয়া বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ গিয়াস উদ্দিন তালুকদার, ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক আবু তালেব, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজল বুলবুল, ইসলামিক ফাউন্ডেশনের গবেষণা বিভাগের মুহাদ্দিস ড. ওয়ালীয়ুর রহমান খান এবং বিএসইসির অতিরিক্ত পরিচালক শেখ মো. লুৎফুল কবির (সদস্য সচিব)।

শরিয়া অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের লক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (সিকিউরিটিজ মার্কেট শরিয়া অ্যাডভাইজারি কাউন্সিল) রুলস, ২০২২ প্রণয়ন করেছে বিএসইসি। রুলসটি সরকারি গেজেটে প্রকাশের সিদ্ধান্ত হয়েছে। শিগগিরই এ বিষয়ে বিএসইসির সংশ্লিষ্ট বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে জানা গেছে। তবে, বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (সিকিউরিটিজ মার্কেট শরিয়া অ্যাডভাইজারি কাউন্সিল) রুলস, ২০২২ সরকারি গেজেটে প্রকাশিত হওয়ার পর গঠিত কমিটির প্রস্তাব বিবেচনা করে শরিয়া অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের ব্যবস্থা নেবে বিএসইসি।

এদিকে, বিএসইসির আদেশে উল্লেখ রয়েছে, গত ১০ আগস্ট অনুষ্ঠিত বিএসইসির ৮৩৫তম কমিশন সভায় ‘বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (সিকিউরিটিজ মার্কেট শরিয়া অ্যাডভাইজারি কাউন্সিল) রুলস, ২০২২ সরকারি গেজেটে প্রকাশের সিদ্ধান্ত গৃহীত হয়। ওই বিধিমালার বিধি ৩ অনুযায়ী, শরিয়া অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের লক্ষ্যে উপবিধি ৪ ও ৫ এ বর্ণিত শরিয়াহ স্কলার এবং এক্সপার্ট সদস্যদের যোগ্যতা এবং অযোগ্যতার শর্ত বিবেচনায় শরিয়া অ্যাডভাইজারি কাউন্সিলের সদস্য নির্বাচনের জন্য আটজন সদস্যদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হলো। গঠিত কমিটি আগামী ৩০ কর্মদিবসের মধ্যে শরিয়া অ্যাডভাইজারি কাউন্সিলের সম্ভাব্য সদস্যদের একটি নামের তালিকা কমিশনের কাছে পেশ করবে।

এর আগে পুঁজিবাজারের জন‌্য শরিয়া বোর্ড গঠনের সিদ্ধান্ত নেয় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। শরিয়া বোর্ড গঠনের লক্ষ্যে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়। গঠিত কমিটির সদস্যরা হলেন—বিএসইসির কমিশনার মো. আব্দুল হালিম (আহ্বায়ক), নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম, নির্বাহী পরিচালক মাহবুবুল আলম ও যুগ্ম পরিচালক শেখ মো. লুৎফুল কবির (সদস্য সচিব)। শরিয়া বোর্ড কিভাবে গঠন করা হবে এবং এ বোর্ডর কার্যক্রম কিভাবে চলবে, সে বিষয়ে গাইডলাইন তৈরি করেছে বিএসইসির এই কমিটি। দেশি ও বিদেশি বিনিয়োগকারীদের কাছে যেন তা গ্রহণযোগ্যতা পায়, সে বিষয়টি মাথায় রেখেই গাইডলাইন প্রণয়ন করা হবে।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়