ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ভ্যাটযোগ্য প্রতিষ্ঠান খুঁজে বের করবে এনবিআর

জ‌্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ৫ ডিসেম্বর ২০২২  
ভ্যাটযোগ্য প্রতিষ্ঠান খুঁজে বের করবে এনবিআর

দেশে ভ্যাটযোগ্য প্রতিষ্ঠানগুলো খুঁজে বের করতে কাজ চলছে। এ লক্ষ্যে ভ্যাট কমিশনারেটগুলোতে বিশেষ জরিপ করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। জাতীয় ভ্যাট দিবসকে সামনে রেখে এ কাজ এগিয়ে যাচ্ছে।

সোমবার (৫ ডিসেম্বর) এনবিআর সম্মেলন কক্ষে ইএফডি চালানের ২৩তম লটারির ড্র উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এনবিআর সদস্য মইনুল খান (মূসক মূল্যায়ন ও বাস্তবায়ন) এসব কথা বলেন। ইএফডির মোট ১০১ জন বিজয়ীর চালান নম্বর ঘোষণা করা হয়। নভেম্বর মাসের ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত চালানের ওপর ভিত্তি করে এ লটারির ড্র অনুষ্ঠানটি আয়োজন করা হয়।
 
এনবিআর সদস্য মইনুল খান বলেন, ভ্যাট সপ্তাহ ও জাতীয় ভ্যাট দিবসকে সামনে রেখে ভ্যাট কমিশনারেটগুলোতে বিশেষ জরিপ করতে বিশেষ সার্ভে করছে। কমিশনারেটগুলো নিশ্চিত করবে তাদের আওতাধীন আর কোনো ভ্যাট আদায়যোগ্য প্রতিষ্ঠান নেই।

তিনি বলেন, ভ্যাট লটারির প্রক্রিয়াকে আরও স্বচ্ছ ও জোরদার করা হচ্ছে এবং তা লটারির আওতায় বাড়ানোর চিন্তা করছি। অ্যাপসের মাধ্যমে লটারির পুরস্কার দেওয়া যায় কিনা তা ভেবে দেখছি।

তিনি আরও বলেন, ইএফটি মেশিন বসানোর পর থেকে আমরা আশানুরূপ সাফল্য পাচ্ছি। গত নভেম্বর মাসে ইএফডি মেশিনের মাধ্যমে ৩২ কোটি ২৯ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। গত অক্টোবর মাসে আদায় হয়েছিল ৩০ কোটি ৪০ লাখ টাকা। চলতি মাস পর্যন্ত ৮ হাজার ৮৩০ মেশিন বসানো হয়েছে।

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়