ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশ ব্যাংক-আইএমএফ প্রতিনিধি বৈঠক, ঋণ নিয়ে আলোচনা হয়নি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৯, ১৫ জানুয়ারি ২০২৩  
বাংলাদেশ ব্যাংক-আইএমএফ প্রতিনিধি বৈঠক, ঋণ নিয়ে আলোচনা হয়নি

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহ বৈঠক করেছেন। এই বৈঠকে বাংলাদেশকে ঋণ দেওয়ার বিষয়ে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক।

রোববার (১৫ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংক ও আইএমএফ’র প্রতিনিধি দলের বৈঠক শেষে গণমাধ্যমের কাছে এ কথা জানান কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র। কেন্দ্রীয় ব্যাংকের সাথে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন আইএমএফের ডিএমডি অ্যান্তইনেত মনসিও সায়েহ এর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল, বাংলাদেশ ব্যাংকের পক্ষে উপস্থিত ছিলেন গভর্নর আব্দুর রউফ তালুকদারসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, বৈঠকে বিভিন্ন সংকট মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক ও সরকার পক্ষে যেসব পরিকল্পনা গ্রহণ করা হয়েছে সে বিষয়ে আইএমএফ’র সঙ্গে আলোচনা হয়েছে। বৈঠকে ক্লাইমেট চেইঞ্জ মোকাবিলায় আমাদের পদক্ষেপ সম্পর্কে তুলে ধরা হয়েছে। আইএমএফ প্রতিনিধিদল এসব বিষয় নিয়ে বিস্তারিত জানার চেষ্টা করেছেন, আমরা সবকিছু তুলে ধরেছি।

তিনি বলেন, ঋণ ও আর্থিক খাতের সংস্কার নিয়ে আইএমএফ’র সাথে আজকের সভায় কোনো আলোচনা হয়নি। তবে আইএমএফ’র ঋণ পাওয়া নিয়ে কোনো সমস্যা হবে না, নিয়ম অনুযায়ী ঋণ পাবো। ধারাবাহিক কর্মসূচির আওতায় আইএমএফ’র প্রতিনিধিদল বাংলাদেশ সফরে রয়েছে। আইএমএফ প্রতিনিধিদল আর্থসামাজিক খাত নিয়ে তিনি কথা বলেছেন।

তিনি বলেন, বৈশ্বিক অর্থনীতির যে চ্যালেঞ্জ তা মোকাবিলায় আমরা যে উদ্যোগ ও কার্যক্রম নিয়েছি সেসব বিষয়ে তারা জেনেছেন। আমরা যে প্রো একটিভ ইকোনোমিক চ্যালেঞ্জ মোকাবিলায় গিয়েছি সে বিষয়ে কথা বলেছেন। চ্যালেঞ্জগুলো তারা শুনেছেন এবং প্রশংসা করেছেন।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র আরও বলেন, আইএমএফ প্রতিনিধিদল জানতে চেয়েছেন অর্থনৈতিক সংকট মোকাবিলায় আমরা কি কি চ্যালেঞ্জ গ্রহণ করেছি। আমরা তাদের সামনে সেসব চ্যালেঞ্জগুলো তুলে ধরেছি, তারা শুনেছেন এবং সেসব বিষয় প্রশংসা করেছেন। আর্থিক খাতের সক্ষমতার বিষয়েও তারা আলোচনা করেছেন।

অর্থনৈতিক সংকট মোকাবিলায় আইএমএফের কাছে ৪৫০ কোটি ডলার ঋণ চেয়েছে বাংলাদেশ। এতে প্রাথমিক সম্মতি দিয়েছে আইএমএফ। চলতি মাসের শেষের দিকে বাংলাদেশের ঋণ প্রস্তাব অনুমোদন করবে আইএমএফ বোর্ড। এ বিষয়ে চূড়ান্ত আলোচনার জন্য ঢাকায় এসেছেন আইএমএফের ডিএমডি অ্যান্তইনেত।

/এনএফ/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়