ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

বাজার মূলধন কমেছে ৪ হাজার কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০১, ১৮ মার্চ ২০২৩  
বাজার মূলধন কমেছে ৪ হাজার কোটি টাকা

বাংলাদেশের শেয়ারবাজারে গত সপ্তাহে সূচকের সঙ্গে লেনদেনের কমেছে। এ সময় অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। আলোচ্য সময়ে বাজার মূলধন কমেছে ৪ হাজার ৩৩৯ কোটি ৯৭ লাখ টাকা।

শনিবার (১৮ মার্চ) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এসব তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৫ হাজার ৫৯১ কোটি ৫৯ লাখ ৭ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬১ হাজার ৮৯৪ কোটি ৬৭ লাখ ৪ হাজার টাকা। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে ৩ হাজার ৬৯৬ কোটি ৯২ লাখ টাকা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গেলো সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৪৯ হাজার ১৪৪ কোটি ৫ লাখ টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৪৮ হাজার ৫০০ কোটি ৬ লাখ টাকা। আলোচ্য সময়ে সিএসইতে বাজার মূলধন কমেছে ৬৪৩ কোটি ৯৮ লাখ টাকা। দুই স্টক এক্সচেঞ্জ অর্থাৎ পুরো শেয়ারবাজারে বাজার মূলধন কমেছে ৪ হাজার ৩৩৯ কোটি ৯৭ লাখ টাকা।

ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হয়েছে ২ হাজার ৫৪০ কোটি ১০ লাখ ২৭ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৫৮৪ কোটি ৯৭ লাখ ৯০ হাজার টাকা।

ডিএসইতে গত সপ্তাহে মোট ৩৭৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১৫টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত ছিল ২২২টির।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট কমে ৬ হাজার ২২০ পয়েন্টে, ডিএসইএস শরিয়া সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৬ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৮ পয়েন্ট কমে ২ হাজার ২১৮ পয়েন্টে অবস্থান করছে।

গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৫৭ কোটি ১৩ লাখ ৫৮ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৩ কোটি ৮ লাখ ২৩ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

সপ্তাহের ব্যবধানে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৯৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৫২ পয়েন্টে, সিএসসিএক্স ৫৮ পয়েন্ট কমে ১১ হাজার ১ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১৮ পয়েন্ট কমে ১৩ হাজার ৩৩৩ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে গত সপ্তাহে মোট ২৬৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১৮টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত ছিল ১৬৫টির।

এনএফ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়