ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাজার মূলধন ও লেনদেন কমেছে শেয়ারবাজারে

জ‌্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৮, ১০ জুন ২০২৩  
বাজার মূলধন ও লেনদেন কমেছে শেয়ারবাজারে

দেশের শেয়ারবাজারে গেলো সপ্তাহে সূচকের ছিল মিশ্রপ্রবণতা। এ সময় বাজারে লেনদেন ও বাজার মূলধন কমেছে। 

শনিবার (১০ জুন) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে। 

তথ্য মতে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেলো সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৪ হাজার ২৮১ কোটি ২৬ লাখ ৪৪ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭৩ হাজার ৬৮৮ কোটি ২৮ লাখ ৩৯ হাজার টাকা। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে ৫৯২ কোটি ৯৮ লাখ ৪ হাজার টাকা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৫৮ হাজার ৯৭৮ কোটি ৭৭ লাখ টাকা। সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৫৯ হাজার ৮২৬ কোটি ২১ লাখ টাকা। আলোচ্য সময়ে বাজার মূলধন কমেছে ৮৪৭ কোটি ৪৩ লাখ টাকা। 

ডিএসইতে গেলো সপ্তাহে লেনদেন হয়েছে ৫ হাজার ৪৪৪ কোটি ৫৬ লাখ ১৯ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫ হাজার ৫২১ কোটি ৬৪ লাখ ১০ হাজার টাকা। আলোচ্য সময়ে লেনদেন কমেছে ৭৭ কোটি ৭ লাখ ৯০ হাজার টাকা । 

ডিএসইতে গেলো সপ্তাহে মোট ৩৯১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৬৯টি, কমেছে ১১৪টি এবং অপরিবর্তিত ছিল ২০৮টির শেয়ার ও ইউনিট দর। 

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট কমে ৬ হাজার ৩৫২ পয়েন্টে, ডিএসইএস শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ৩৭৮ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৮ পয়েন্ট কমে ২ হাজার ১৯২ পয়েন্টে অবস্থান করছে। 

এদিকে, গেলো সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৯৯ কোটি ২ লাখ ৯৪ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮১ কোটি ৮৩ লাখ ৮৭ হাজার টাকা। 

সপ্তাহের ব্যবধানে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৬২ পয়েন্টে, সিএসসিএক্স ১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২২০ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১৮ পয়েন্ট কমে ১৩ হাজার ৪০৫ পয়েন্টে অবস্থান করছে। 

সিএসইতে গেলো সপ্তাহে মোট ৩০৭ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৬৯টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত ছিল ১৪৪ টির শেয়ার ও ইউনিট দর।

এনএফ/ইভা

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়