ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

ঢাকা দক্ষিণে চালু হলো ৫ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স  

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২১, ৬ জুলাই ২০২৩  
ঢাকা দক্ষিণে চালু হলো ৫ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স  

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজে ‘ট্রেড লাইসেন্স সার্ভিস বুথ’ উদ্বোধন করা হয়েছে

ব্যবসা কার্যক্রম সহজ করতে ৫ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স চালু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। 

বৃহস্পতিবার (৬ জুলাই) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজে দুই সপ্তাহের জন্য ‘ট্রেড লাইসেন্স সার্ভিস বুথ’ উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, পাঁচ বছর মেয়াদি ট্রেড লাইসেন্সের ফলে ব্যবসায়ীদের সুবিধা হবে। 

বর্তমানে ব্যবসায়ীরা নতুন ইস্যু করা ট্রেড লাইসেন্সে এক বছরের বৈধতা পান। মেয়াদ শেষে প্রতিবার এক বছরের জন্য লাইসেন্স নবায়ন করা যায়। তবে, নতুন ইস্যু করার সময় বর্ধিত ফি দিয়ে ৫ বছরের জন্য লাইসেন্স করতে পারবেন ব্যবসায়ীরা। 

বুথ উদ্বোধনকালে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডিসিসিআই) মধ্যে ‘সমঝোতা স্মারক স্বাক্ষর’ করা হয়েছে। ঢাকা চেম্বারে স্থাপিত বুথের মাধ্যমে আগামী দুই সপ্তাহ ডিসিসিআই’র সদস্যরা ট্রেড লাইসেন্স নবায়নসহ নতুন ট্রেড লাইসেন্স গ্রহণ করতে পারবেন। 

ঢাকা চেম্বারের সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার বলেছেন, ডিসিসিআই এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মধ্যে সমঝোতা স্মারকের মাধ্যমে আমাদের ব্যবসায়ী সমাজকে উপকৃত হবেন। 

তিনি জানান, এ সমঝোতা চুক্তির মাধ্যমে ডিসিসিআইতে ‘ট্রেড লাইসেন্স সার্ভিস বুথ’ স্থাপন করা হয়েছে। এখান থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন ঢাকা চেম্বারের সদস্যরা নিজেদের ট্রেড লাইসেন্স নবায়নসহ নতুন ট্রেড লাইসেন্স করতে পারবেন। এ উদ্যোগটি সরকারি-বেসরকারি সমন্বয়ের মাইলফলক হিসেবে কাজ করবে। 

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আমাদের জিডিপিতে ঢাকা শহরকেন্দ্রিক বাণিজ্যিক কার্যক্রমের অবদান প্রায় ৩৬ শতাংশ। অবদান বাড়ানোর পাশাপাশি নাগরিক সুবিধা বৃদ্ধি করতে দক্ষিণ সিটি কর্পোরেশন বেশকিছু উদ্যোগ নিয়েছে। 

তিনি জানান, সিটি কর্পোরেশনের সেবা-পরিসেবাগুলো ডিজিটাল কার্যক্রমের আওতায় নিয়ে আসা হয়েছে। এর ফলে সিটি কর্পোরেশনের রাজস্ব আহরণ বৃদ্ধি পেয়েছে। 

মেয়র বলেন, কোনো ধরনের রাজস্ব হার বৃদ্ধি না করেই গত অর্থবছরে আমরা ১ হাজার ৫৩ কোটি টাকা রাজস্ব আহরণ করেছি, যা ৩ বছর আগে ছিল ৫২৪ কোটি টাকা। এটি সম্ভব হয়েছে, সিটি কর্পোরেশনের সেবার মান বৃদ্ধি, রাজস্ব আহরণ প্রক্রিয়া সহজীকরণ, স্বচ্ছতা, সুশাসন এবং দুর্নীতি রোধের সমন্বিত উদ্যোগের মাধ্যমে। 

তিনি জানান, আজকের এ সমঝোতা স্মারকের মাধ্যমে সিটি কর্পোরেশন এ অর্থবছরে আনুষ্ঠানিকভাবে ট্রেড লাইসেন্স নবায়ন ও নতুন ট্রেড লাইসেন্স প্রদান কার্যক্রম শুরু করেছে। দক্ষিণ সিটির ১০টি অঞ্চলের অধীভুক্ত ডিসিসিআই’র সদস্যরা নির্ধারিত ফি দিয়ে এ সেবা নিতে পারবেন। 

এনএফ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়