ঢাকা     সোমবার   ০৪ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২০ ১৪৩০

এলএনজি আমদানি ও কর অব্যাহতির প্রস্তাব অনুমোদন    

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৪, ৬ ডিসেম্বর ২০২৩  
এলএনজি আমদানি ও কর অব্যাহতির প্রস্তাব অনুমোদন    

২০২৪ সালের জন্য প্রথম এক কার্গো এলএনজি আমদানি এবং কক্সবাজারে সামিট অয়েল অ্যান্ড শিপিং কোম্পানি লিমিটেড এর কর অব্যাহতির পৃথক ২টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের এই দুটি প্রস্তাবে অর্থের পরিমাণ ৬৯৫ কোটি ৪ লাখ ৫০ হাজার ২০৮ টাকা।

বুধবার (৬ ডিসেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

তিনি বলেন, বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন-২০২১-এর আওতায় স্পট মার্কেট হতে (২০২৪ সালের ১ম) এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দিয়েছে কমিটি। সিসিইএ সভার অনুমোদনক্রমে স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত ২১টি প্রতিষ্ঠানের সঙ্গে মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্ট (এমএসপিএ) চুক্তি চূড়ান্ত করা হয়। পেট্রোবাংলা কর্তৃক ১ কার্গো এলএনজি সরবরাহের জন্য ২১টি প্রতিষ্ঠানের কাছ থেকে দরপ্রস্তাব আহ্বান করা হলে ২টি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে। প্রস্তাবগুলো কারিগরি ও আর্থিকভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটির (পিপিসি) সুপারিশে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান সুইজারল্যান্ড ভিত্তিক মেসার্স টোটালএনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার  এই এলএনজি সরবরাহ করবে। প্রতি এমএমবিটিইউ ১৫.৯৬ মার্কিন ডলার হিসেবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি ক্রয়ে ব্যয় হবে ৬৯১ কোটি ৭৩ লাখ ২০৮ টাকা।

সভায় পেট্রোবাংলা ও সামিট অয়েল অ্যান্ড শিপিং কো.লি. এর মধ্যে টার্মিনাল ইউজ অ্যাগ্রিমেন্ট ও খসড়া ইম্লিমেন্টেশন অ্যাগ্রিমেন্ট এর প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। কক্সবাজারের মহেশখালীতে সংস্থাটি দৈনিক ৬০০ এমএমসিএফ ক্ষমতাসম্পন্ন ৩য় ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপনের প্রস্তাব ২০২৩ সালের ১৪ জুন সিসিইএ সভায় নীতিগতভাবে অনুমোদিত হয়। বিল্ড,ওন,অপারেট এবং ট্রান্সফার ভিত্তিতে এলএনজি টার্মিনাল স্থাপনে টার্মিনাল কোম্পানিকে রিগ্যাস চার্জ বাবদ ডেইফ ফি ৩ লাখ মার্কিন ডলার বাংলাদেশি মুদ্রায় ৩ কোটি ৩১ লাখ ৫০ হাজার টাকায় (ট্যাক্স ভ্যাট ছাড়া) ১৫ বছরের জন্য পেট্রোবাংলা ও সামিট অয়েল অ্যান্ড শিপিং কো.লি. এর মধ্যে স্বাক্ষরিতব্য টার্মিনাল ইউজ অ্যাগ্রিমেন্ট ও ইমপ্লিমেন্ট ও ইমপ্লিমেন্টাশন অ্যাগ্রিমেন্ট ড্রাফট অনুমোদন এবং বর্ণিত টার্মিনাল কোম্পানিকে সিডি,ভ্যাট এবং কর অব্যাহতি দেওয়ার বিষয়ে নির্দেশনা দেওয়ার জন্য প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে। যদিও টার্মিনাল সংক্রান্ত কর অব্যাহতি  এর বিষয়ে এনবিআর অস্বীকৃতি জানায়।

/হাসনাত/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়