ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ভরা মৌসুমেও সবজির দাম চড়া

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৮, ৫ জানুয়ারি ২০২৪   আপডেট: ১২:২৯, ৫ জানুয়ারি ২০২৪
ভরা মৌসুমেও সবজির দাম চড়া

দেশে জেঁকে বসেছে শীত। বাজার ভরে উঠছে শীতকালীন শাক-সবজিতে। তবে ভরা মৌসুমেও চড়া সবজির দাম। এতে সবজি কিনতে গিয়ে বিপাকে পড়ছেন সাধারণ ক্রেতারা।

শুক্রবার (৫ জানুয়ারি) রাজধানীর ধানমন্ডিসহ বিভিন্ন কাঁচাবাজার ঘুরে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, সব ধরনের সবজির দাম বেশি।  বেগুন প্রতি কেজি ৮০ টাকা, পটল ৭০ টাকা, বরবটি ৯০ টাকা, করলা ৮০ টাকা, পেঁপে ৩০ টাকা, কচুর লতি ৭০ টাকা, গাজর ৫০ টাকা,  শিম ৬০ টাকা, কাঁচা মরিচ ১২০ টাকা, প্রতিটি পিস লাউ ৭০ ও বাঁধাকপি ৪০ টাকা ও ফুলকপি ৪০ টাকা, টমেটো ৬০ টাকা, মুলা ৩০ টাকা, চিচিঙ্গা ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, প্রতি কেজি নতুন আলু বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০টাকা, দেশি পেঁয়াজ ১০০ থেকে ১১০টাকায় বিক্রি হচ্ছে।

গত সপ্তাহের তুলনায় মাছ-মাংসের দাম কিছুটা বেড়েছে। ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি। সোনালি মুরগির কেজি ৩০০ থেকে ৩৫০ টাকা। ডিমের দাম গত সপ্তারে তুলনায় ডজনে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৩৫ টাকা দরে। গরুর মাংসের কেজি ৬০০ থেকে ৬৫০ টাকা। চাষের রুই আকারভেদে ৩৫০ থেকে ৪০০ টাকা। চাষের তেলাপিয়া, পাঙাশের দাম ২০০ থেকে ২৫০ টাকা কেজি। এছাড়া চাল, ডাল, আটা, ময়দা, ভোজ্যতেলের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম উচ্চ মূল্যে স্থিতিশীল রয়েছে।

রাজধানীর নিউমার্কেটের সবজি বিক্রেতা মাহমুদ মিয়া হোসেন রাইজিংবিডিকে জানান, শীতের মৌসুমে অনুযায়ী সবজির পর্যাপ্ত সরবরাহ থাকল না থাকায় দাম কমছে না। এছাড়া নির্বাচন উপলক্ষে অনেকেই গ্রামে চলে গেছে। যার জন্য স্থানীয় বাজারে ভালো দাম পাওয়ায় কৃষক ঢাকায় সরবরাহ কমিয়ে দিয়েছে।

রাজধানীর ধানমন্ডির সালেক গার্ডেন বাজারে কেনাকাটা করতে আসা মো. রফিকুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, শীতের মৌসুমেও সবজির দাম এত বেশি দেখিনি। আমাদের মতো যারা নিম্ন আয়ের মানুষ আছে তাদের ভাগ্যে এই মৌসুমে ভালো সবজি জোটে না। আর মাছ মাংসের কথাতো বাদ দিলাম। এক কেজি পাঙ্গাশ মাছ কিনতে হচ্ছে ২৫০ টাকায়।

ব্যবসায়ী কামাল উদ্দিন বলেন, প্রতি বছরের তুলনায় এবার সবজির দাম অনেক বেশি। সাধারণত আগাম জাতের শীতকালীন যখন বাজারে নামে তখন সরবরাহ কম থাকায় দাম একটু বেশি থাকে। এবারও তেমনই ছিল। কিন্তু এখন সবজির ভরা মৌসুম। এ সময় দাম আগাম জাতের সবজির সময়ের চেয়ে পার্থক্য খুব বেশি নেই।

/রায়হান/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়