ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

দেশে পরিবেশবান্ধব সনদপ্রাপ্ত পোশাক কারখানা ২১৫

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৬, ১৭ এপ্রিল ২০২৪  
দেশে পরিবেশবান্ধব সনদপ্রাপ্ত পোশাক কারখানা ২১৫

ফাইল ছবি

তৈরি পোশাক শিল্প কারখানা পরিবেশবান্ধব সনদ অর্জনে বিশ্বের অন্যান্য দেশের চেয়ে এগিয়ে রয়েছে। এর ধারাবাহিকতায় এবার দেশের আরও একটি তৈরি পোশাকশিল্প কারখানা পেলো পরিবেশবান্ধব সনদ। প্রতিষ্ঠানটি হলো-গাজীপুর শ্রীপুর এলাকার ফ্যাশন মেকার লিমিটেড। এ নিয়ে দেশে মোট পরিবেশবান্ধব কারখানার সংখ্যা দাঁড়িয়েছে ২১৫টিতে।

বুধবার (১৭ এপ্রিল) বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) থেকে এ তথ্য জানা গেছে।

কারখানাটি যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) থেকে পরিবেশবান্ধব সনদ পেয়েছে। সনদ পাওয়ার ৯টি শর্ত পরিপালনে মোট ১১০ নম্বরের মধ্যে কোনো কারখানা ৮০–এর বেশি পেলে ‘লিড প্লাটিনাম’, ৬০-৭৯ পেলে ‘লিড গোল্ড’, ৫০-৫৯ নম্বর পেলে ‘লিড সিলভার’ এবং ৪০-৪৯ নম্বর পেলে ‘লিড সার্টিফায়েড’ সনদ দেওয়া হয়। আর ১১০ নম্বরের মধ্যে ফ্যাশন মেকার ৮৭ নম্বর পেয়ে ‘প্লাটিনাম’ সনদ পেয়েছে।

বিজিএমইএ তথ্যানুযায়ী, তৈরি পোশাক ও বস্ত্র খাতে বর্তমানে লিড সনদ পাওয়া পরিবেশবান্ধব কারখানা বেড়ে হয়েছে ২১৫। তার মধ্যে ৮১টিই লিড প্লাটিনাম সনদধারী। এছাড়া ১২০টি গোল্ড, ১০টি সিলভার ও ৪টি কারখানা সার্টিফায়েড সনদ পেয়েছে।

বাংলাদেশে বিশ্বের শীর্ষ ১০০টি সর্বোচ্চ রেটেড লিড গ্রিন কারখানা রয়েছে। শুধু তাই নয়, সেরা ১০টি কারখানার মধ্যে ৯টি এবং শীর্ষ ২০টি সর্বোচ্চ রেটেড লিড গ্রিন কারখানার মধ্যে ১৮টি বাংলাদেশে অবস্থিত।

/এনএফ/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ