ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শিক্ষকদের ক্লাসে ফেরার আহ্বান শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৭, ২২ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষকদের ক্লাসে ফেরার আহ্বান শিক্ষামন্ত্রীর

জাতীয় প্রেসক্লাবে আন্দোলনরত ননএমপিও শিক্ষকদের আন্দোলন ছেড়ে ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, যোগ্যতার ভিত্তিতেই সকল প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আওতায় আনা হবে। এটি চালু হয়েছে। প্রতি বছরই এটি অব্যাহত থাকবে। ধারাবাহিকভাবে দেশের সব প্রতিষ্ঠানগুলোকে যোগ্যতার ভিত্তিতে এ তালিকার আওতাভুক্ত করা হবে।

মঙ্গলবার দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি। সভায় বলা হয়, আগামীকাল সকাল সাড়ে ১১টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিওভুক্তির তালিকা প্রকাশ করবেন বলে জানানো হয়। 

মন্ত্রী বলেন, শিক্ষকরা অনশনে যাওয়ার আগে আমি তাদেরকে ফোন করে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছিলাম। নির্ধারিত সময়েই তাদের সঙ্গে আমার বৈঠক হয়েছে। তাদের বলা হয়েছে এমপিওভুক্তির প্রক্রিয়া চালু হয়েছে। যোগ্যতার ভিত্তিতে প্রতি বছরই এমপিওভুক্ত করা হবে।

তিনি বলেন, আপনার আন্দোলন না করে প্রতিষ্ঠানে ফিরে যান। আপনাদের আন্দোলনের কারণে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। আলোচনার এক পর্যায়ে তারা চলমান এমপিওভুক্তির তালিকা প্রকাশের বিষয়টি স্থগিত রাখতে বলেন। কিন্তু প্রক্রিয়া ইতিমধ্যে শেষ হয়ে গেছে।

খেলা শুরু হয়ে গেলে গোলপোস্ট পরিবর্তন করা যায় না উল্লেখ করে মন্ত্রী বলেন, যেহেতু তাদের যোগ্যতার আলোকে এমপিওভুক্তির তালিকা চূড়ান্ত করা হয়েছে সেহেতু সেটি স্থগিত করা সম্ভব নয়। প্রধানমন্ত্রী এ তালিকা প্রকাশ করবেন। বরং আপনাদের যোগ্যতা অর্জনে আপনারা সচেষ্ট হোন। আন্দোলন চালিয়ে গেলে আপনাদের প্রতিষ্ঠানের মান কমবে। যেটি আপনাদের ও আমাদের সবার জন্য ক্ষতিকর।

‘কিন্তু তারা আমার অনুরোধ না শুনে অনশন শুরু করেছেন। তাদের প্রতি আহ্বান তারা যেন আন্দোলন ছেড়ে বাড়ি ফিরে যান। আন্দোলন করে এমপিওভুক্তি পাওয়া যাবে না। নীতিমালা অনুযায়ী এমপিওভুক্ত করা হবে। তবে সকলকে এমপিওভুক্তির আওতায় আনতে এ নীতিমালা আরো উন্নত করা হবে বলে জানিয়েছেন তিনি।

আন্দোলনরত শিক্ষকরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করার দাবি জানিয়ে আসছে। এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটি আমি প্রধানমন্ত্রীকে জানিয়েছি। তিনি অনেক ব্যস্ত। আগামী মাসের মাঝামাঝিতে প্রধানমন্ত্রীর সুবিধাজনক শিক্ষকদের সঙ্গে সাক্ষাত করতে পারেন। তার আগে তাদের প্রতি তাদের প্রতি অনুরোধ তারা যেন বাড়ি ফিরে যান।

শিক্ষামন্ত্রীর আহ্বানে বাড়ি ফিরে যাওয়ার বিষয়ে জানতে চাইলে ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি মাহমুদুন্নবী ডলার বলেন, আমরা অনেক আনন্দিত যে প্রধানমন্ত্রী নতুন এমপিওভুক্তির তালিকা প্রকাশ করতে যাচ্ছেন।আমাদের অনশন কর্মসূচি অব্যাহত থাকবে। প্রধানমন্ত্রীর বক্তব্যের পর আমাদের সিদ্ধান্ত জানানো হবে।


ঢাকা/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ