ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ডাকসু নেতারা ৯ মাসে খরচ করেছেন সাড়ে ৮৩ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৫, ৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডাকসু নেতারা ৯ মাসে খরচ করেছেন সাড়ে ৮৩ লাখ টাকা

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) বর্তমান কমিটি দায়িত্ব নেয়ার পর গত ৯ মাসে ৮৩ লাখ ৫১ হাজার ৩০৪ টাকা উত্তোলন করেছেন।

বিভিন্ন অনুষ্ঠান ও উদ্যোগে খরচ করা হয়েছে এ অর্থ। পাশাপাশি ডাকসু কার্যালয় ব্যবস্থাপনায় তিন লাখ ৬৬ হাজার টাকা খরচ হয়েছে। গত বছরের মার্চে অনুষ্ঠিত নির্বাচনের পর থেকে ডিসেম্বর পর্যন্ত এ অর্থ খরচ করা হয়।

গত শনিবার ডাকসুর চতুর্থ কার্যনির্বাহী সভায় প্রশাসনিক শাখা থেকে প্রকাশিত হিসাবপত্রে এ তথ্য উল্লেখ করা হয়েছে। বর্তমান কমিটির জন্য বাজেটে বরাদ্দ রয়েছে এক কোটি ৮৯ লাখ টাকা।

ডাকসুর বাজেট ভিপি ও জিএসসহ ৯ জন সম্পাদকের মধ্যে ভাগ করে দেয়া হয়। তবে এজিএস ও ১৩ জন সদস্যকে কোনো বাজেট দেয়া হয়নি। জিএসের সহায়ক হিসেবে এজিএস ও ৯ জন সম্পাদকের সঙ্গে ১৩ জন সদস্যের কাজ করার কথা রয়েছে।

গত ৩০ মে পাস করা ডাকসুর বাজেটে আনুষঙ্গিক খরচ খাতে ভিপির জন্য বরাদ্দ করা হয়েছিল পাঁচ লাখ টাকা। জিএসকে তিন খাতে মোট ৫২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। এর মধ্যে অভিষেক অনুষ্ঠানে খরচ ৩০ লাখ, সাধারণ অনুষ্ঠানে ১৭ লাখ ও আনুষঙ্গিক খরচ হিসেবে বরাদ্দ করা হয় পাঁচ লাখ টাকা।

এ ছাড়া স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদককে ১০ লাখ, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদককে ১৫ লাখ, কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদককে ১০ লাখ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদককে ১৫ লাখ, সাহিত্য সম্পাদককে ১৫ লাখ, সংস্কৃতি সম্পাদককে ১৫ লাখ, সমাজসেবা সম্পাদককে ১৩ লাখ, ক্রীড়া সম্পাদককে ২০ লাখ এবং ছাত্র পরিবহন সম্পাদককে ১৫ লাখ টাকা বরাদ্দ করা হয়। এর বাইরে কার্যালয় ব্যবস্থাপনা খাতে চার লাখ টাকা বরাদ্দ করা হয়।

প্রকাশিত তথ্য অনুযায়ী, ক্রীড়া সম্পাদক শাকিল আহমেদ ডাকসুর তহবিল থেকে ১৯ লাখ ৮১ হাজার টাকা, সাহিত্য সম্পাদক মাজহারুল কবির ১৩ লাখ ৭১ হাজার ৮৩৪ টাকা, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাহরিমা তানজিন ছয় লাখ ৭১ হাজার ৯০০ টাকা, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী সাত লাখ ৮২ হাজার ১২০ টাকা উত্তোলন করেন।

এছাড়া সংস্কৃতি সম্পাদক আসিফ তালুকদার ১২ লাখ ৬৫ হাজার টাকা, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আরিফ ইবনে আলী ৯ লাখ ৯৯ হাজার টাকা, সমাজসেবা সম্পাদক আখতার হোসেন চার লাখ ৫০ হাজার টাকা এবং ছাত্র পরিবহন সম্পাদক শামস-ঈ-নোমান ৫৮ হাজার ৭০০ টাকা উত্তোলন করেন।

সদস্যদের মধ্যে তানভীর হাসান ৯০ হাজার টাকা, রাকিবুল হাসান ৬১ হাজার ৭০০ টাকা, রাইসা নাসের ৭৪ হাজার ৫০ টাকা, রকিবুল ইসলাম দুই লাখ ২০ হাজার টাকা, মুহা. মাহমুদুল হাসান ৯৪ হাজার ৫০০ টাকা, রফিকুল ইসলাম ৩০ হাজার টাকা, ফরিদা পারভীন ৬১ হাজার ৫০০ টাকা, সাইফুল ইসলাম এক লাখ টাকা এবং যোশীয় সাংমা তহবিল থেকে ৪০ হাজার টাকা তুলেছেন।

 

ঢাকা/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ