ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

এবারও শীর্ষে রাজশাহী বোর্ড, পিছিয়ে সিলেট

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪১, ৩১ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
এবারও শীর্ষে রাজশাহী বোর্ড, পিছিয়ে সিলেট

এবার মাধ্যমিক (এসএসসি) পরীক্ষায় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফলে শীর্ষে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। এ বোর্ডে পাসের হার ৯০ দশমিক ৩৭ শতাংশ। যা গত বছর ছিল ৯১ দশমিক ৬৪ শতাংশ।

অন্যদিকে গত বছরের মতো এ বছরও পাসের দিক দিয়ে পিছিয়ে সিলেট শিক্ষা বোর্ড। এ বছর পাসের হার ৭৮ দশমিক ৭৯ শতাংশ। যা গত বছর ছিল ৭০ দশমিক ৮৩ শতাংশ।

রোববার (৩১ মে) বেলা ১১টার দিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে ফেসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন। এর আগে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফল ঘোষণা করেন।

পাসের হারে রাজশাহী শিক্ষা বোর্ডের পরই রয়েছে যশোর শিক্ষা বোর্ড। সেখানে পাসের হার ৮৭ দশমিক ৩১ শতাংশ, এরপর যথাক্রমে কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৫ দশমিক ২২ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৮৪ দশমিক ৭৩ শতাংশ, দিনাজপুর শিক্ষা বোর্ডে ৮২ দশমিক ৭৩ শতাংশ, ঢাকা শিক্ষা বোর্ডে ৮২ দশমিক ৩৪ শতাংশ, ময়মনসিংহ শিক্ষা বোর্ডে ৮০ দশমিক ১৩ শতাংশ এবং বরিশাল শিক্ষা বোর্ডে ৭৯ দশমিক ৭০ শতাংশ।

এদিকে ১০৪ প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছে। আর শতভাগ পাস করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা তিন হাজার ২৩টি। এদিকে গত বছর কেউ পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১০৭টি। এবছর তা কমে হয়েছে ১০৪ টি প্রতিষ্ঠান। গত বছর শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল দুই হাজার ৫৮৩টি। এবছর তা বেড়ে হয়েছে তিন হাজার ২৩ প্রতিষ্ঠান।

করোনাভাইরাসের কারণে বাংলাদেশসহ বিশ্বব্যাপী সৃষ্ট সংকটময় পরিস্থিতিতে ২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় এবার গড় পাসের হার ৮২.৮৭. শতাংশ।

গত বছর গড় পাসের হার ছিল ৮২ দশমিক ২০ শতাংশ। এবার তা বেড়ে ৮২ দশমিক ৮৭ শতাংশ হয়েছে।


ঢাকা/মামুন/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ