ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এক বিশ্ববিদ্যালয়ের সুবিধা অন্যটাতে প্রযোজ্য নয়: ইউজিসি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৮, ১৯ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:৫৭, ১৯ অক্টোবর ২০২০
এক বিশ্ববিদ্যালয়ের সুবিধা অন্যটাতে প্রযোজ্য নয়: ইউজিসি

আগামী অর্থবছর (২০২০-২১) থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্মদক্ষতা যাচাই করে বাজেট বরাদ্দের কথা ভাবছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।
 
একইসঙ্গে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সেন্টার অব এক্সিলেন্স হিসেবে গড়ে তুলতে গবেষণায় বরাদ্দের পরিমাণও বাড়ানো করা হবে বলে জানিয়েছে ইউজিসি।
 
সোমবার (১৯ অক্টোবর) ইউজিসি অডিটোরিয়ামে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বাজেট সংক্রান্ত দু’দিনব্যাপী সভার সমাপনী দিনে এসব সিদ্ধান্তের কথা জানায় ইউজিসি।
 
ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ প্রধান অতিথি হিসেবে সভায় ভার্চুয়ালি যোগদান করেন। কমিশনের সদস্য প্রফেসর ড. আবু তাহেরের সভাপতিত্বে বাজেট সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর ও প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান। এছাড়া, সভায় ইউজিসির বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।
 
আর্থিক কাজে ভুলের কোনো সুযোগ নেই উল্লেখ করে ইউজিসি চেয়ারম্যান বলেন, এ খাতে এক পয়সা পর্যন্ত ছাড় দেওয়া যাবে না। তবে বাজেটে বরাদ্দকরা টাকা যাতে অলসভাবে পড়ে না থাকে সেদিকে খেয়াল রাখতে তিনি পরামর্শ দেন। এসময় তিনি সবাইকে বিশ্ববিদ্যালয় ও সরকারের আইন-কানুন মেনে এবং ইউজিসির অনুমোদন নিয়ে দাপ্তরিক কাজ শেষ করার অনুরোধ করেন।
 
সভাপতির বক্তব্যে প্রফেসর ড. আবু তাহের বলেন, এক বিশ্ববিদ্যালয়ের সুযোগ-সুবিধা অন্য বিশ্ববিদ্যালয়ে দেওয়া যাবে না। কারণ, প্রতিটি বিশ্ববিদ্যালয় নিজস্ব আইন ও বিধি-বিধান দিয়ে পরিচালিত হয়। বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন মানে যথেচ্ছার নয়। বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন শুধুমাত্র একাডেমিক ক্ষেত্রে, আর্থিক বিষয়ে প্রযোজ্য নয়। আর্থিক বিষয়ের জন্য অবশ্যই ইউজিসির অনুমোদন নিতে হবে। এসময় তিনি সিনেট-সিন্ডিকেটে অর্থ সক্রান্ত বিষয় পাস করার ক্ষেত্রে অবশ্যই সরকারের আর্থিক বিধি-বিধান ও পে-স্কেল অনুসরণের পরামর্শ দেন।
 
সভায় প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে হলে বাজেট বরাদ্দ বাড়াতে হবে। স্ট্রাটেজিক প্লান ফর হায়ার এডুকেশন ইন বাংলাদেশ-২০৩০ এ শিক্ষা খাতে বাজেট বরাদ্দ বাড়ানো কথা বলা হয়েছে। তবে খাতওয়ারি বরাদ্দকরা টাকা প্রয়োজন অনুযায়ী খরচ করতে হবে।
 
অনুষ্ঠানে ২৩ পাবলিক বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব বিভাগের পরিচালক এবং বাজেট কর্মকর্তারা অংশগ্রহণ করেন। সভায় ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেট এবং ২০২১-২২ অর্থবছরের মূল বাজেটের সুবিধা-অসুবিধা ও সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

ইয়ামিন/এসএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়