ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে সরকার অঙ্গীকারবদ্ধ’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৩, ২০ নভেম্বর ২০২২  
‘মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে সরকার অঙ্গীকারবদ্ধ’

ছবি: সংগৃহীত

প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহমেদ বলেছেন, সকল প্রকার বৈষম্য, ব্যবধান, বঞ্চনার অবসানের মাধ্যমে দেশের ৫৬ হাজার বর্গমাইল জনপদের প্রতিটি শিশুর জন্য সমান সুযোগ সৃষ্টির মাধ্যমে একটি মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতে বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু সর্বজনীন প্রাথমিক শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার যে স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়নে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় অঙ্গীকারবদ্ধ।

রোববার (২০ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে সকল শিশুর জন্য অন্তর্ভুক্তিমূলক প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে ইউএস এইডের ‘সবাই মিলে শিখি’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নিশ্চিতকরণে অন্তর্ভুক্তিমূলক প্রাথমিক শিক্ষার বাস্তব রূপায়নে অগ্রসর এবং সক্ষম শিশুর পাশাপাশি দরিদ্র ও প্রতিবন্ধী শিশুদের মাঝেও শিক্ষার আলো ছড়িয়ে দিতে হবে। সরকার ২০৪১ সালের মধ্যে যে উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠা করতে চায় তার স্বপ্ন সারথি আজকের শিশু। তাই শিশুদের সুপ্ত প্রতিভার বিকাশ ও এর সঠিক ব্যবহারের মাধ্যমেই রয়েছে আগামীর সমৃদ্ধ বাংলাদেশের চাবিকাঠি ।

তিনি আরও বলেন, ১৮ মিলিয়ন ইউএস ডলারের এ প্রকল্প আগামী ৫ (পাঁচ) বছরে ইউএসএইড ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর যৌথভাবে বাস্তবায়ন করবে। প্রকল্পের মধ্যে রয়েছে শিশুদের জন্য শিক্ষা উপকরণ সামগ্রী বিতরণ, প্রতিবন্ধী শিশুদের প্রশিক্ষণ, শিক্ষকদের সক্ষমতা তৈরি।

ইয়ামিন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়