ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ফলের ধারাবাহিকতা অক্ষুণ্ন রেখেছে ঢাকা কমার্স কলেজ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৫, ৮ ফেব্রুয়ারি ২০২৩  
ফলের ধারাবাহিকতা অক্ষুণ্ন রেখেছে ঢাকা কমার্স কলেজ

প্রতি বছরের ন্যায় এবারও ভাল ফলাফলের ধারাবাহিকতা অক্ষুণ্ন রেখেছে কমার্স বিশেষায়িত ঢাকা কমার্স কলেজ। বুধব‌ার (৮ ফেব্রুয়া‌রি) প্রকাশিত এইচএসসি’র ফল বিশ্লেষণে দেখা যায়, ঢাকা কমার্স কলেজের ২ হাজার ৮০২ অংশগ্রহণকারীর মধ্যে ২ হাজার ৭৯৫ জন কৃতকার্য হয়ে‌ছে। পাসের হার ৯৯.৭৫%।

ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান এই উভয় শাখা থেকে সর্বমোট ১ হাজার ৭২০ জন শিক্ষার্থী জিপিএ-৫ অর্জন করেছে। ভর্তিকালে উভয় শাখার ২৮৩ জন ছিল জিপিএ-৫ অর্জনকারী। অর্থাৎ এই কলেজে ভর্তির পর ১ হাজার ৪৩৭ জনই জিপিএ-৫ অর্জন করেছে। 

ব্যবসায় শিক্ষা শাখা থেকে ১ হাজার ২৭৫ জন অংশগ্রহণকারীর মধ্যে কৃতকার্য হয়ে‌ছে ১ হাজার ২৭৪ জন। তন্মধ্যে জিপিএ-৫ অর্জন করে ৫৬১ জন। পাসের হার ৯৯.৯২%। ভর্তিকালে এই শিক্ষার্থীদের মাত্র ৪২ জন ছিল জিপিএ-৫ প্রাপ্ত। ৫১৯ জনই কলেজটির তত্বাবধানে জিপিএ-৫ অর্জন করে‌ছে। উন্নয়নের শতকরা হার প্রায় শতভাগ। 
   
২০১৯ সালে খোলা বিজ্ঞান শাখা থেকে ১ হাজার ৫২৭ জন অংশগ্রহণকারীর মধ্যে পাস করেছে ১ হাজার ৫২১ জন। তন্মধ্যে জিপিএ-৫ অর্জন করে‌ছে ১ হাজার ১৫৯ জন। পাসের হার ৯৯.৬১%। ভর্তিকালে এই শিক্ষার্থীদের মাত্র ২৪১ জন জিপিএ-৫ প্রাপ্ত ছিল। ৯১৮ জনই কলেজটির তত্বাবধানে জিপিএ-৫ অর্জন করে‌ছে। উন্নয়নের শতকরা হার শতভাগ। 

উল্লেখ্য, উচ্চমাধ্যমিক পরীক্ষায় ১৯৯১-২০০২ সাল পর্যন্ত কলেজের গড় পাসের হার ছিল ৯৯.৪১% এবং জিপিএ পদ্ধতিতে ২০০৩ থেকে ২০২২ সাল পর্যন্ত ২০ বছরে কলেজের গড় পাসের হার প্রায় ১০০%।  

ভাল ফলাফল অর্জনের প্রতিক্রিয়ায় কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. আবু মাসুদ বলেন, বুদ্ধিবৃত্তিক চর্চায় ভালো ফলাফল অর্জনের ব্যাপারটিতে গুরুত্বারোপের মাধ্যমেই মূলত আমাদের ধারাবাহিক এই অর্জন। দেশসেরা ঐতিহ্যবাহী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা অর্জনের দুর্লভ সুযোগ ও সমৃদ্ধ ক্যারিয়ারে আলোকিত মানুষ তৈরির একনিষ্ঠ অংশগ্রহণেই আমরা অধিকতর যত্নশীল।

প্রসঙ্গত, ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত এই কলেজ ১৯৯৬ ও ২০০২ সালে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি লাভ করেছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‌্যাংকিং ২০১৫, ২০১৬, ২০১৭ ও ২০১৮ এ ঢাকা কমার্স কলেজ দেশের সেরা বেসরকারি কলেজের স্বীকৃতি অর্জন করে।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়