ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

মাধ্যমিকে ভর্তির লটারি আজ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৬, ২৮ নভেম্বর ২০২৩  
মাধ্যমিকে ভর্তির লটারি আজ

দেশের সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ভর্তির জন্য শিক্ষার্থী বাছাই করতে ডিজিটাল লটারি হবে আজ মঙ্গলবার (২৮ নভেম্বর)।

সকাল ১১টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে কেন্দ্রীয় ব্যবস্থাপনায় এ লটারি হবে। অনুষ্ঠানটি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের ফেসবুক পেজ এবং টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মাউশি জানিয়েছে, রোববার মাধ্যমিকের লটারির দিন নির্ধারিত ছিল। কিন্তু, এদিন এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এজন্য লটারির তারিখ পেছানো হয়।

মাউশি আরও জানিয়েছে, ভর্তির জন্য আবেদন নেওয়া শুরু হয়েছিল ২৪ অক্টোবর। প্রথমে ১৪ নভেম্বর পর্যন্ত সময় থাকলেও পরে তা বাড়িয়ে ১৮ নভেম্বর করা হয়। এবার কেন্দ্রীয় লটারির অধীনে আসা দেশের সরকারি-বেসরকারি ৩ হাজার ৮৪৬টি বিদ্যালয়ে আসন আছে ১১ লাখ ২২ হাজার ৯৪টি। তবে, আবেদন জমা পড়েছে ৮ লাখ ৭৩ হাজার ৭৯২টি। এর মধ্যে ৬৫৮টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে আছে ১ লাখ ১৮ হাজার ১০১ আসন। এসব বিদ্যালয়ের জন্য আবেদন জমা পড়েছে ৫ লাখ ৬৩ হাজার ১৩টি। অন্যদিকে, ৩ হাজার ১৮৮টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ১০ লাখ ৩ হাজার ৯৯৩টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৩ লাখ ১০ হাজার ৭৭৯টি। অর্থাৎ বেসরকারি বিদ্যালয়ে আবেদনকারী সবাই ভর্তি হলেও প্রায় ৭ লাখ আসন খালি থাকবে।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়