ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

বুয়েটে জঙ্গিবাদী গোষ্ঠীর কার্যক্রম তদন্ত করা হবে: শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৪, ৩০ মার্চ ২০২৪  
বুয়েটে জঙ্গিবাদী গোষ্ঠীর কার্যক্রম তদন্ত করা হবে: শিক্ষামন্ত্রী

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) জঙ্গিবাদী গোষ্ঠীর কার্যক্রম চলছে কি না তা গভীরভাবে তদন্ত করার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। 

শনিবার (৩০ মার্চ) দুপুরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বিসিএস জেনারেল এডুকেশন অ্যাসোসিয়েশনের আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ মন্তব্য করেন। 

শিক্ষামন্ত্রী বলেন, কিছু জঙ্গিবাদী গোষ্ঠী গোপনে সেখানে (বুয়েট) কার্যক্রম করার একটা আলোচনা-সমালোচনা আছে। সেটা নিয়েও আমরা গভীরভাবে তদন্ত করব। ব্যক্তি পর্যায়ের কেউ যদি এমন মানসিকতা রাখে তা যদি হয় মৌলবাদী বা জঙ্গিবাদী গোষ্ঠীকে প্রশ্রয় দেওয়া-তাহলে তা অবশ্যই বন্ধ করতে হবে। 

শিক্ষামন্ত্রী আরও বলেন, জঙ্গিবাদ নিয়ে যারা কাজ করে (কাউন্টার টেররিজম এর বিশেষ টিম) তারা সেগুলো দেখবে। শুধু একটি না সকল প্রতিষ্ঠানের জন্য এটা প্রযোজ্য। পেছন থেকে কেউ কি ইঙ্গিত দিচ্ছে কি না, কেউ কি জঙ্গিবাদী বা উগ্রবাদী ইঙ্গিত দিচ্ছে কি না সেটাও খতিয়ে দেখা হবে। 

বিশেষ উদ্দেশ্য কেউ এটা করছে কি না তাও খতিয়ে দেখা হবে বলেও জানান মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, ‘মুক্তিবুদ্ধির চর্চায় প্রতিবন্ধকতা সৃষ্টি, প্রগতিশীল মুক্তবুদ্ধির সুযোগ না রাখার প্রচেষ্টা এগুলো অবশ্যই ভালো কিছু নয়। কারা এই ধরনের মনোবৃত্তি লালন করছে বা প্রশ্রয় দিচ্ছে সেগুলো আমরা খতিয়ে দেখব।’ 

এ সময় শিক্ষামন্ত্রী শিক্ষার পরিবেশ যেন কোনোভাবেই বিঘ্নিত না করার জন্য সবাইকে অনুরোধ করেন। 

এর আগে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের দৃষ্টিতে ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা-শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের চ্যালেঞ্জ ও সমাধানের পথ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক বিপুল চন্দ্র সরকার। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন ও সভাপতিত্ব করেন বিসিএস জেনারেল এডুকেশন অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী।

/এনএইচ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়