ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

যুক্তরাষ্ট্রে নজির গড়ল শাহরুখের ‘পাঠান’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০২, ৩০ জানুয়ারি ২০২৩   আপডেট: ১৮:১৮, ৩০ জানুয়ারি ২০২৩
যুক্তরাষ্ট্রে নজির গড়ল শাহরুখের ‘পাঠান’

গত ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে শাহরুখ খানের আলোচিত সিনেমা ‘পাঠান’। মুক্তির পর প্রথম কয়েক দিনেই বিপুল টাকার ব্যবসা করে ফেলেছে এই সিনেমা। গড়েছে একাধিক নজির।

রোববার (২৯ জানুয়ারি) পঞ্চম দিন শেষে সিনেমাটি বিশ্বজুড়ে ৫০০ কোটির রুপির বেশি ব্যবসা করে ফেলেছে। কোনো কোনো পরিসংখ্যানের দাবি, পঞ্চম দিনের শেষে ‘পাঠান’-এর আয় সাড়ে ৫০০ কোটি।

ভারতের সাড়ে ৫ হাজার পর্দা ও বিদেশের আড়াই হাজার পর্দায় দেখানো হচ্ছে ‘পাঠান’। সিনেমাটি বিশ্বের ১০০টি দেশে মুক্তি পেয়েছে। এর মধ্যে কেবল আমেরিকাতেই ৬৯৪টি সিনেমা হলে ‘পাঠান’ মুক্তি পেয়েছে। সেখানে রমরমিয়ে চলছে শাহরুখ, দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম অভিনীত সিনেমাটি। আমেরিকায় নজির গড়েছে ‘পাঠান’।

উত্তর আমেরিকার বক্স অফিসে হিন্দি সিনেমা হিসেবে ‘পাঠান’-এর প্রথম দিনের আয় সর্বোচ্চ। সিনেমাটি মুক্তির দিন ১৮ লাখ ৬০ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় ১৫ কোটি রুপি) আয় করেছে আমেরিকায়। 

উত্তর আমেরিকার ৬৯৪টি সিনেমা হলে সাম্প্রতিক কালে মুক্তিপ্রাপ্ত যেকোনো সিনেমার তুলনায় ‘পাঠান’-এর গড় সবচেয়ে বেশি। আয়ের গড় হিসাবে হলিউডকেও টেক্কা দিচ্ছেন শাহরুখ। ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’, ‘পুশ ইন বুটস: দ্য লাস্ট উইশ’, ‘এ ম্যান কল ওটো’র পরই জনপ্রিয় সিনেমার তালিকায় জায়গা করে নিয়েছে পাঠান। 

এদিকে ভারতের বক্স অফিসে একের পর এক রেকর্ড গড়ে চলেছে শাহরুখের এই সিনেমা। সর্বশেষ রেকর্ডটি হলো- হিন্দি সিনেমার ইতিহাসে সবচেয়ে দ্রুত ২৫০ কোটির ক্লাবে প্রবেশের রেকর্ড গড়েছে পাঠান। এই মাইলফলক মাত্র ৫ দিনে ছুয়েছে সিনেমাটি। ২৫০ কোটির মাইলফলক ছুঁতে কেজিএফ-টু (হিন্দি) সিনেমার সময় লেগেছিল ৭ দিন, বাহুবলি-টু (হিন্দি) সিনেমার সময় লেগেছিল ৮ দিন। ১০ দিনে এই মাইলফলক ছুয়েছিল ‘সঞ্জু’ এবং ‘দঙ্গল’।

মুক্তির প্রথম পাঁচদিনে ভারতজুড়ে ‘পাঠান’ সিনেমার হিন্দি সংস্করণ ২৭১ কোটি রুপির ব্যবসা করেছে। অন্যদিকে তামিল ও তেলেগু সংস্করণ মেলালে পাঁচদিনে ৯.৭৫ কোটি রুপি আয় করেছে এই সিনেমা। সব মিলিয়ে ভারতে ৫ দিনে মোট ২৮০.৭৫ কোটি রুপি আয় করেছে ‘পাঠান’।

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়