ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

‘মতি মিয়ার বায়োস্কোপ’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৬, ২১ জুন ২০২৪  
‘মতি মিয়ার বায়োস্কোপ’

মতি মিয়া গ্রামগঞ্জের বাজারে, দোকানের সামনে, গাছ তলায়, বিভিন্ন লোকসমাগমে, এমনকি নানা উৎসবে বায়োস্কোপ দেখিয়ে বেড়ায়। সেখান থেকে যে সামান্য আয়-উপার্জন হয় তা দিয়েই কোনোরকমে সংসার চালাতে খুব কষ্ট হয় তার। তবু এই পেশাতেই থাকে সে।

স্ত্রী ফুলবানু এবং একমাত্র কন্যা পারুলকে নিয়ে মতি মিয়ার সংসার। স্ত্রী ফুলবানু, জীবিকা হিসেবে মতি মিয়ার বায়োস্কোপ নিয়ে পড়ে থাকা কোনোভাবেই পছন্দ করে না। কিন্তু মতি মিয়া তার পিতার আদর্শে বিশ্বাসী হয়ে পৈত্রিক পেশা ধরে রাখতে চায়। এটাই তার ভালোবাসা, এটাই তার জীবন।

সবাই মতি মিয়াকে নিয়ে হাসি-ঠাট্টা করে। কারণ এখন সবার হাতে হাতে স্মার্টফোন। আর এই স্মার্টফোনের মাধ্যমে মুহূর্তেই সারা পৃথিবী দেখা যায়। পৃথিবী দেখার এই সুযোগ বাদ দিয়ে কেউ কি বায়োস্কোপ দেখবে? প্রতিনিয়ত স্ত্রী ফুলবানুর সাথে ঝগড়া হয় মতি মিয়ার। সে চায় মতি মিয়া অন্য কাজে সম্পৃক্ত হোক। মেয়ের সুন্দর ভবিষ্যত গড়ার জন্য বেশি বেশি আয় উপার্জন করুক। কিন্তু মতি মিয়া নাছোড়বান্দা।

দুঃখে-কষ্টে, জীবন যুদ্ধে ব্যর্থ মতি মিয়া বাড়ি ফিরে দেখে মেয়ে পারুল মৃত্যুপথযাত্রী। চিৎকার করে কাঁদে স্ত্রী ফুলবানু। এই প্রথম নিষ্ঠুর বাস্তবতা উপলব্ধি করে মতি মিয়া। বদলে যায় গল্পের চলতি পথ। এমন গল্প নিয়ে নির্মিত হয়েছে একক নাটক ‘মতি মিয়ার বায়োস্কোপ’।

নাটকটি রচনা ও পরিচালনা করেছেন এস এ হক অলিক। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু। তার স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন মিহি। ঈদুল আজহার ষষ্ঠ দিন রাত ৮টায় দীপ্ত টিভিতে প্রচার হবে নাটকটি।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়