ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নিগারের আচারের খ্যাতি দেশজুড়ে

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৬, ২৩ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৩:২৪, ২৩ ডিসেম্বর ২০২০
নিগারের আচারের খ্যাতি দেশজুড়ে

হাতে স্বাদের যাদু থাকলে শুধু আচার বানিয়েও খ্যাতি অর্জন করা যায়, যার উদাহরণ চট্টগ্রামের তরুণী নিগার সুলতানা। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে করেছেন গ্র্যাজুয়েশন। মালয়েশিয়া থেকে অর্জন করেছেন এমবিএ ডিগ্রি। 

বিদেশে উচ্চশিক্ষা নিয়ে তার হয়তো বড় করপোরেট প্রফেশনালই হওয়ার কথা ছিল। কিন্তু নিগার সুলতানা নিজেকে গড়েছেন একজন ক্ষুদ্র নারী উদ্যোক্তা হিসেবে। তার শখের বিষয় আচার বানিয়েই নিজেকে উদ্যোক্তার কাতারে দাঁড় করাতে সক্ষম হয়েছেন। স্বাদ আর গুণে-মানে অনন্য হওয়ায় নিগার সুলতানার হরেক রকম আচার খ্যাতি ছড়াচ্ছে দেশজুড়ে।

রাইজিংবিডির সঙ্গে আলাপকালে নিগার সুলতানা জানান, যখন তিনি এসএসসি পাস করেন, তখন থেকেই তার রান্না ও আচার বানানোর প্রতি ঝোঁক ছিল। মা ও পরিবারের অন্য সদস্যদের উৎসাহে নিজেকে হরেক রকম আচার বানানোর ও আচারের নানা পদে ভেরাইটি আনতে কাজ করতে থাকেন। 

প্রথম দিকে আচার নিয়ে কোনো বাণিজ্যিক চিন্তা মাথায় ছিল না। তবে, নিজেকে আচারের দক্ষ মাস্টারশেফ হিসেবে গড়েছেন দিনে দিনে। মালয়েশিয়া থেকে এমবিএ ডিগ্রি অর্জন করে দেশে ফেরার পর একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি শুরু করেন নিগার। কিন্তু চাকরিতে তার মন বসেনি ৬ মাসও। নিজে কিছু করে আত্মপরিচয় তৈরি করার দৃঢ় সংকল্প কাজ করছিল তার মনে।

নিগার সুলতানা বলেন, মাত্র ৪ মাসের মধ্যেই আমি চাকরি ছেড়ে নিজেকে একজন উদ্যোক্তা হিসেবে তৈরি করার চ্যালেঞ্জ নেওয়ার জন্য নিজেকে প্রস্তুত করি। আর এর জন্য নিজের শখের পণ্য আচারকেই আমি বেছে নিয়েছি। চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকেই অনলাইন ও অফলাইনে আচারের বাণিজ্যিক বিপণন শুরু করি। শুরু করার পর থেকেই আচারের মান, স্বাদ ও শতভাগ হাইজেনিক মেনটেইন করার কারণে আমার আচারের উপর আস্থা রাখেন সবাই। 

নিগারের তৈরি করা আচারের মধ্যে রয়েছে আমড়ার আচার, চালতা, জলপাই, তেতুল, রসুন, লেবু, বোম্বাই মরিচ, আমলকিসহ বিভিন্ন ধরনের আচার। এছাড়া এসব আচারের ভিন্নতা রয়েছে নিগারের আচার তালিকায়। বিশেষ স্বাদের মধ্যে রয়েছে জলপাইসত্ত্ব, আমসত্ত্ব। নিগার সুলতানা জানান, নিজ হাতে তৈরি ও শতভাগ মান নিয়ন্ত্রণের মাধ্যমে উন্নত বয়ামজাত করে আচার সরবরাহ করেন তিনি। ঢাকা চট্টগ্রাম, সিলেট, কিশোরগঞ্জসহ সারাদেশেই রয়েছে নিগারের আচারের গ্রাহক। সর্বনিম্ন ২০০ টাকা থেকে সর্বোচ্চ এক হাজার টাকা পর্যন্ত আচারের ভেরাইটি রয়েছে নিগারের। 

যারা একবার নিগারের আচারের স্বাদ পেয়েছেন, তারা বারবার অর্ডার করে আচার সরবরাহ নিচ্ছেন নিগারের কাছ থেকে। ‘নিগার’স কুইজিন’ নামের ফেসবুক পেজের মাধ্যমে নিগার অনলাইনে আচার বিক্রি করে থাকেন। এছাড়া আচারের খ্যাতির সূত্র ধরে অফলাইনেও প্রচুর ক্রেতা রয়েছে তার আচারের।

চট্টগ্রাম নগরীর চকবাজার কাপাসগোলা এলাকার স্থায়ী বাসিন্দা নিগার সুলতানার স্বামী মাশেদুল আলম একজন সিকিউরিটি এক্সচেঞ্জ-এর আওতাধীন ব্রোকারেজ হাউজ প্রফেশনাল। স্বামীসহ পরিবারের পূর্ণ সমর্থন ও সহযোগিতা নিয়েই নিগার সুলতানা নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করতে কাজ করে যাচ্ছেন।

রাইজিংবিডিকে নিগার সুলতানা বলেন, বর্তমানে শুধু আচার নিয়ে কাজ করলেও ভবিষ্যতে আরো অন্য পণ্য নিয়েও কাজ করার ইচ্ছে আচ্ছে। আচার নিয়ে কাজ করার সাফল্যের সূত্র ধরে আমি ধীরে ধীরে আমার ব্যবসার পরিধি বৃদ্ধি করতে চাই। বর্তমানে গুণে-মানে অনন্য স্বাদের আচার খাইয়ে সবাইকে দারুণভাবে তৃপ্ত করতে পারছি এটা একজন ক্ষুদ্র নারী উদ্যোক্তা হিসেবে সাফল্যের অংশ। 

লেখক: ব্যুরো প্রধান। 

চট্টগ্রাম/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়