ঢাকা     মঙ্গলবার   ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৪ ১৪৩০

এশিয়ার সবচেয়ে বড় ফ্রিল্যান্সার কনফারেন্স

উদ্যোক্তা/ই-কমার্স ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৩, ২১ আগস্ট ২০২৩   আপডেট: ১৭:৪২, ২১ আগস্ট ২০২৩
এশিয়ার সবচেয়ে বড় ফ্রিল্যান্সার কনফারেন্স

ফ্রিল্যান্স্যার কমিউনিটি ‘ফ্রিল্যান্সার অব বাংলাদেশ’র আয়োজনে ৩ হাজার ফ্রিল্যান্সারের অংশগ্রহণে আয়োজিত হয়েছে ‘ন্যাশনাল ফ্রিল্যান্সার্স কনফারেন্স’।

শনিবার (১৯ আগস্ট) রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (আইসিসিবি) অনুষ্ঠিত কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। 

এদিন সকাল ৯টা থেকে শুরু হওয়া কনফারেন্সে গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, এসইও-সহ নানা বিষয়ে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। 

এসময় বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ, শ্রীলঙ্কা ও গুগল’র ইন্ডাস্ট্রি লিড গোলাম কিবরিয়া। এ ছাড়াও, ইন্টারন্যাশনাল গেস্ট হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন বিশ্বব্যাপী সমাদৃত ইনফ্লুয়েন্সার এবং ভিএফএক্স মেন্টর ইমরান আলী দিনা। দুপুরে দেশসেরা ১৫ জন ফ্রিল্যান্সারদের হাতে সম্মাননা তুলে দেন প্রধান অতিথি মোস্তাফা জব্বার।

প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ফ্রিল্যান্সার হওয়ার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন যোগাযোগ দক্ষতা অর্জন। ফ্রিল্যান্সার প্রশিক্ষণের সুযোগ কাজে লাগিয়ে মধুপুরের দুর্গম পাহাড়ের গায়রা গ্রামের একজন তরুণ গোটা এলাকার জীবনধারা পাল্টে দিয়েছে। তাদের উচ্চগতির ইন্টারনেট সংযোগের ব্যবস্থা করে দেওয়ার পর ওই গ্রামের তিন শতাধিক ছেলে-মেয়ে প্রত্যন্ত পাহাড়ে বসে প্রতিমাসে কয়েক হাজার ডলার আয় করছে। একই অবস্থা সুনামগঞ্জের ধর্মপাশার আহমেদপুর গ্রামে। হাওরের এই প্রত্যন্ত গ্রামে এখন ৪৮ জন প্রোগ্রামার আউট সোর্সিং’র মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় করছে।

সম্মেলনের আহ্বায়ক ফয়সাল মুস্তাফা বলেন, ফ্রিল্যান্সাররা সবসময় ঘরে বসে কাজ করেন। তাদের একে-অপরের সঙ্গে দেখা হওয়া, অভিজ্ঞতা বিনিময়, যোগাযোগ বাড়ানো ইত্যাদি বিষয় মাথায় রেখেই আমরা এই আয়োজন করেছি।

সম্মেলনের অন্যতম আয়োজক রিফাত এম হক বলেন, দেশের ৬৪ জেলা থেকেই দেশসেরা ফ্রিল্যান্সার, তথ্যপ্রযুক্তি পেশাজীবী ও সফল উদ্যোক্তারা এই সম্মেলনে অংশ নিয়েছেন। এটি এশিয়ার সবচেয়ে বড় ফ্রিল্যান্সার কনফারেন্স।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়