ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

প্রশিক্ষণ ছাড়াই সাকিবের ফ্রিল্যান্সিং যাত্রা

আবীর আল নাহিয়ান, সিলেট || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৮, ৬ ডিসেম্বর ২০২৩  
প্রশিক্ষণ ছাড়াই সাকিবের ফ্রিল্যান্সিং যাত্রা

মুন্সী সাকিব হোসেন। সিলেটের কানাইঘাট উপজেলার মালিক নাহার মেমোরিয়াল একাডেমিতে দ্বাদশ শ্রেণিতে অধ্যায়নরত আছেন। পড়ালেখার পাশাপাশি ফ্রিল্যান্সিং করছেন।

২০১৯ সালে তার পরিচিত এক ভাইয়ের আইটি প্রতিষ্ঠানে গিয়ে তার মাথায় ফ্রিল্যান্সিং এর চিন্তা আসে। তারপর কোনো আইটি সেন্টারের প্রশিক্ষণ ছাড়াই ইউটিউব ও গুগলে বিভিন্ন টিউটোরিয়াল দেখে ফ্রিল্যান্সিং এ মনোনিবেশ করেন তিনি। বর্তমানে ওয়েব ডেভেলপার হিসেবে কাজ করছেন সাকিব।

তিনি জানান, ফ্রিল্যান্সিং যাত্রার শুরুর দিকে আশেপাশের পরিস্থিতি অনূকুলে ছিলো না। অনেক প্রতিবন্ধকতা ছিলো। তবে তার বড় ভাই সে সময়ে তাকে বিভিন্নভাবে অনুপ্রাণিত করেছেন।

ওয়ার্ডপ্রেস, শফিফাই, গ্রাফিক ডিজাইন, ওয়েব ডেভেলপিং এর উপর সাকিবের দক্ষতা রয়েছে। ফাইবারসহ বেশ কয়েকটি মার্কেট প্লেসে কাজ করেছেন তিনি। বর্তমানে মুন্সী সাকিব লেভেল ১ সেলার হিসেবে ফাইবার চয়েজে রয়েছেন।

তবে কমিউনিকেশনের জন্য এখনো সমস্যার সম্মুখীন হতে হয় বলে জানিয়েছেন সাকিব। সৃজনশীল উদ্যমী মানুষদের নিয়ে কাজ করতে চান তিনি।

তার মতে, ধৈর্য্যের পাশাপাশি ফ্রিল্যান্সিং এ সবসময় কাজ শেখার দিকে মনযোগ রাখতে হবে। তবেই এ সেক্টরে ভালো করা সম্ভব।

ফ্রিল্যান্সিংকে একমাত্র পেশা হিসেবে না নিয়ে অতিরিক্ত স্কিল হিসেবে রাখতে চান তিনি। তার স্বপ্ন  একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা। সাকিবের লালিত স্বপ্ন বাস্তবে পরিণত হোক, এটাই প্রত্যাশা।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়