ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

একুশে গ্রন্থমেলায় হুমায়ুন কবির হিমুর উপন্যাস ‘কবি’

ডেস্ক রিপোর্ট || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২০, ১৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একুশে গ্রন্থমেলায় হুমায়ুন কবির হিমুর উপন্যাস ‘কবি’

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে হুমায়ুন কবির হিমুর নতুন উপন্যাস ‘কবি’। বইটি প্রকাশ করেছে পারিজাত প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন সোহানুর রহমান অনন্ত। এ নিয়ে লেখকের প্রকাশিত বইয়ের সংখ্যা দাঁড়ালো ৬টি।

‘সানাউল হক দোলন, ঢাকা ভার্সিটি থেকে মাষ্টার্স পাস করা একজন যুবক। বর্তমান ঠিকনা ঢাকার মিরপুর ১৪ নাম্বারের শান্তি নীড় নামক মেস বাড়ি। চাকরির জন্য আপ্রাণ চেষ্টা করে যাওয়ার পরও তার চাকরি হচ্ছে না। অবশ্য দোলন যে টাইপের মানুষ, এই টাইপের মানুষদের সাধারণত চাকরি পাওয়া বড় কঠিন।

নিজের খরচ চালিয়ে যাওয়ার জন্য সে টিউশনি করে। পড়ায় বড়লোকের আদরের দুলালী সুমাইয়াকে। টিউশনি করানোর পাশাপাশি সে কবিতা লেখে। তার লেখা কয়েকটি কাব্যগ্রন্থ ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। দোলন মানুষ হিসেবে পরোপকারী। নিজের যত সমস্যা হোক না কেন অন্যের উপকারে সে কখনও পিছ-পা হয় না। তাই তো বিয়ের বয়স পেরিয়ে যাওয়ার পরেও যখন শান্তি নীড় মেস বাড়ির মালিক সাহাদাত ভাইয়ের বিয়ে হতে না দেখে তার বিয়ে করানোর দ্বায়িত্বটা নিজের কাঁধে তুলে নেয়। বন্ধু পাভেলের পছন্দের মেয়ে শর্মির বাবা যখন কোনোভাবেই পাভেলের সাথে তার মেয়ের বিয়ে দিবে না, সেই সমস্যা সমাধানের দ্বায়িত্বটিও দোলন তার কাঁধে নেয়। তার একমাত্র খালু সুমন সাহেব হঠাৎ করে কথা বলা বন্ধ করে দেয়ার পর খালার অনুরোধে খালুকে কথা বলানোর দ্বায়িত্বটাও তাকে নিতে হয়।

খালাতো বোন স্মৃতি যে তাকে অসম্ভব রকম ভালোবাসে তা সে বেশ বুঝতে পারে। কিন্তু স্মৃতির ভালোবাসা স্মৃতির মনের মাঝেই থেকে যায়। তা আর দোলনকে প্রকাশ করা হয় না। কারণ স্মৃতিকে দোলন সে সুযোগ দেয় না। দেয়ার কথাও না। কারণ দোলনের হৃদয় মন জুড়ে জায়গা দখল করে আছে লাভলী।

এতো দায়িত্ব পালনের মাঝে কখন যে তার ভালোবাসার মানুষ লাভলীর অন্যত্র বিয়ে হয়ে যায় সেদিকে তার খেয়াল থাকে না। একটি চাকরি না পাওয়ায় লাভলীর মা মিসেস পাপড়ি কোনোভাবেই ভবঘুরে এক কবি’র কাছে তার মেয়ের বিয়ে হবে এটা কোনোভাবেই মেনে নিতে পারেন না। যদিও লাভলীর বাবা সেলিম সাহেব মেয়ের পক্ষে অবস্থান নিয়েও শেষ পর্যন্ত তার স্ত্রীর যুক্তির কাছে হার মানেন।

একটি চাকরির কাছে, অর্থের কাছে, সময়ের কাছে হেরে যায় কবি সানাউল হক দোলনের ভালোবাসা। লাভলী তার বুকের মাঝে দোলনের ভালোবাসা চাপা দিয়ে মায়ের পছন্দ করা ছেলেকেই জীবনসঙ্গী হিসেবে বেছে নেয়।’

এমনই এক গল্প নিয়ে রচিত হয়েছে হুমায়ুন কবির হিমুর উপন্যাস ‘কবি’। বইটির কোন শ্রেণীর পাঠকের জন্য এমন প্রশ্নের জবাবে লেখক জানান, মূলত মধ্যবিত্ত পরিবারের জীবনচিত্র তুলে ধরা হয়েছে এ উপন্যাসে। নিজের লেখালেখি প্রসঙ্গে তিনি বলেন, মানুষের ঘুমন্ত বিবেককে জাগ্রত করাই আমার লেখালেখির মূল উদ্দেশ্যে।

‘কবি’ উপন্যাসটির মূল্য ৩০০ টাকা। পাওয়া যাবে বইমেলার পারিজাত প্রকাশনীতে। ৩৫১-৩৫২ নম্বর স্টলে সোহরাওয়ার্দী উদ্যান।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়