ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

শব্দগুচ্ছের ২৫ বছরপূর্তিতে সাহিত্যিকদের মিলনমেলা

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৩, ২৭ ফেব্রুয়ারি ২০২৩  
শব্দগুচ্ছের ২৫ বছরপূর্তিতে সাহিত্যিকদের মিলনমেলা

ছবি: রাইজিংবিডি

শব্দগুচ্ছের ২৫ বছরপূর্তি উপলক্ষে অনুষ্ঠিত হয়েছে ‘শব্দগুচ্ছের পঁচিশ বছর ও বাংলা কবিতার বিশ্বায়ন’ এবং কবিতা পাঠ ও আলোচনা অনুষ্ঠান।

রোববার (২৭ ফেব্রুয়ারি ২০২৩) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় এ অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের (শেহাবি) প্রাক্তন উপাচার্য প্রফেসর ড. রফিকউল্লাহ খান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। 

শব্দগুচ্ছের ২৫ বছর নিয়ে আলোচনায় অংশ নেন কবি ও বাংলা বিভাগের অধ্যাপক বায়তুল্লাহ কাদেরী, কবি ও অধ্যাপক সৌরভ শিকদার, বিশিষ্ট আবৃত্তি শিল্পী রূপা চক্রবর্তী, কবি তারেক মাহমুদ, কবি তপন বাগচি ও শব্দগুচ্ছ সম্পাদক হাসানআল আব্দুল্লাহ। 
শুরুতেই রূপা চক্রবর্তী তাঁর নাতিদীর্ঘ বক্তব্যের পাশাপাশি কবি হাসানআল আব্দুল্লাহ’র একটি কবিতা পড়ে শোনান। বক্তারা বিশ্বব্যাপী বাংলা কবিতাকে ছড়িয়ে দেওয়া ও বিশ্বের নানা দেশের কবিতাকে একত্রিত করে বাঙালি কাব্য মহলে পৌঁছে দেওয়ার অব্যাহত প্রয়াসকে স্বাগত জানান। 

শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি আহমেদ স্বপন মাহমুদ, অধ্যাপক তানিম জসিম ও মর্জিনা ইয়াসমিন। অনুষ্ঠানে কবিতা পড়েন মতিন রায়হান, মামুন খান, তুষার প্রসূন, কৌমুদী নার্গিস, আশিক আকবর, অসিত দেবনাথ, দেবব্রত বিশ্বাস, আব্দুল্লাহ আল মামুন, শায়েখ শোয়েব, এমরান হোসেন লস্কর, অনিন্দিতা অনি, রিজিয়া সুলতানা প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কবি সৌমিত্র দেব। অনুষ্ঠান চলে তিনটা থেকে সাড়ে ছয়টা পর্যন্ত।

/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়