ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

মুক্তিযুদ্ধ বিষয়ক নতুন গ্রন্থ নিয়ে বইমেলায় স্বরলিপি

ফাগুনের মলাট ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪২, ১১ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১১:৫৫, ১১ ফেব্রুয়ারি ২০২৪
মুক্তিযুদ্ধ বিষয়ক নতুন গ্রন্থ নিয়ে বইমেলায় স্বরলিপি

১৯৭১ সাল। মুক্তিযুদ্ধ চলাকালে প্রায় ২০ হাজার বাঙালি সামরিক সদস্য চাকরিসূত্রে ছিলেন পশ্চিম পাকিস্তানে। একদিকে দেশ স্বাধীন হলো, অন্যদিকে তাঁদেরকে বন্দি করা হলো বিভিন্ন দুর্গে। সে সময় অবিবাহিত বাঙালি সামরিক সদস্যদের জায়গা হলো খাইবার পাখতুনখোয়ায় অবস্থিত দুর্গম ‘সাগাই ফোর্ট’ বন্দিশালায়। বেশ কয়েকজন সামরিক সদস্য পালিয়ে আসতে সক্ষম হয়েছিলেন এই দুর্ভেদ্য দুর্গ থেকে।

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটের অনালোকিত এই অধ্যায় উঠে এসেছে পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে প্রকাশিত স্বরলিপির নতুন গ্রন্থ ‘সাগাই ফোর্ট এস্কেপ’-এ। এই গ্রন্থে রয়েছে দুঃসাহসিক এই পলায়নপর্বে অংশগ্রহণকারীদের প্রত্যক্ষ বিবরণ।

সাগাই ফোর্ট এস্কেপ ইতিহাসের যেসব সত্যের সামনে আপনাকে দাঁড় করাতে পারে—২৫ মার্চ অপারেশন সার্চলাইটের পরে পাকিস্তানে চাকরিরত বাঙালি সেনাবাহিনী এবং বিমানবাহিনীর সদস্যদের কী পরিস্থিতি হয়েছিল? বাংলাদেশ স্বাধীন হওয়ার পরে পাকিস্তানে অবস্থানরত সেনাবাহিনী এবং বিমানবাহিনীর সদস্যদের কোথায় নিয়ে যাওয়া হয়? তাদের বেতন দেওয়া হতো কি না? তারা অসুস্থ হলে কী করা হতো? যারা পালাতে সক্ষম হয়েছিলেন আফগানিস্তানের জনগণের পক্ষে এবং ভারতের প্রশাসনের পক্ষে তাদেরকে সহযোগিতা দেওয়া হয়েছে নাকি বাধা দেওয়া হয়েছে? এস্কেপে যারা অংশ নিয়েছিলেন প্রত্যেকে আসতে পেরেছিলেন কিনা? যদি কেউ ধরা পড়ে থাকেন তাদের অবস্থা কী হয়েছিল? এস্কেপের পর সাগাই ফোর্ট-এর অন্য বন্দিদের কী অবস্থা হয়েছিল? কেমন ছিল সাগাই ফোর্ট-এর বন্দীদের জীবন?

বইটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড।  প্রচ্ছদ করেছেন মলয় চন্দন সাহা। দাম ১৭৫ টাকা।

এছাড়া স্বরলিপির অন্যান্য প্রকাশিত গ্রন্থগুলো হচ্ছে-নিষিদ্ধ মুদ্রার ফসিল (গল্পগ্রন্থ), মৃত্যুর পরাগায়ন (কবিতার বই), আয়ুর আমিষ (কবিতার বই), নির্বাসিত দৃশ্যের অরণ্য (গল্পগ্রন্থ)।  লেখালেখির জন্য তিনি পেয়েছেন ‘ব্র্যাক ব্যাংক সমকাল সাহিত্য পুরস্কার-২০১৮’।

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়