ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

বইমেলায় ‘চান্দ উটলে গাঙ পোয়াতি অয়’

ফাগুনের মলাট ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪২, ১২ ফেব্রুয়ারি ২০২৪  
বইমেলায় ‘চান্দ উটলে গাঙ পোয়াতি অয়’

একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে নুসরাত সুলতানার কাব্যগ্রন্থ ‘চান্দ উটলে গাঙ পোয়াতি অয়’। বইটি প্রকাশ করেছে রচয়িতা প্রকাশন (স্টল নম্বর ৫৯০)।

‘চান্দ উটলে গাঙ পোয়াতি অয়’ গ্রন্থটি সম্পর্কে চাতক রাসেল লিখেছেন, ‘চান্দ উটলে গাঙ পোয়াতি অয়’ প্রেমের বিচ্ছেদ ঘটলে পোয়াতি হয় বিরহ। জীবনের শেষ ঘটলে পোয়াতি হয় মৃত্যু। সংসারের নববধূ পোয়াতি হলে দেখা দেয় খুশির আলোকছটা। গর্ভের সাথে অনুভব হয় মাতৃত্বের গর্ব। পোয়াতির গোপন অর্থ আন্দাজ করি পূর্ণতা। এভাবে বললে বলা যেতে পারে কবিতা হৃদয় ছুঁয়ে দিলে পোয়াতি হয় কবি।

কিছু কবিতা যেন শুধু কবিতা নয় এ যেন জীবন্ত এক কথা বলা অদৃশ্য পাখি। কখনো বসন্তের কোকিল হয়ে গায় প্রেমের গান কখনো বা নিশীথের যম কোকিল হয়ে বাড়ায় যন্ত্রণা।

কিছু কবিতা পাঠকের অনুভূতিকে নিয়ে খেলা করে কখনো আনন্দের কখনো ছলনার। প্রেমের বা বিরহের মূলত এই গেয়ে যাওয়া গান সব আমাদের জীবনের।

‘জীবনকে চারকোলের আদলে দহনে দহনে স্বাদে ও সাধে-পাওয়া না পাওয়ায় অসাধ্য গণিতে আর্কিমিডিসের মতোন নিয়ত আবিস্কারে-উপলব্ধির হোমে স্যাকরার হাতে-আগুনে আগুনে সেঁকেছেন যতখানি-ততটাই বিদগ্ধ সাহসে অকপট ও সনির্বন্ধ এক মলাটে বন্দি কিছু জীবন উন্মোচনী অভিধা-‘চান্দ উটলে গাঙ পোয়াতি অয়’।

বই: চান্দ উটলে গাঙ পোয়াতি অয়
লেখক: নুসরাত ‍সুলতানা
বিষয়: কবিতা
প্রচ্ছদ ও বিন্যাস: লুৎফুল হোসেন
প্রকাশনায়: রচয়িতা 
স্টল নম্বর: ৫৯০

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়