ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বইমেলায় লুনা রাহনুমা অনূদিত উপন্যাস ‘বাঁকা পাঁজরের মেয়ে’

ফাগুনের মলাট ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৭, ২১ ফেব্রুয়ারি ২০২৪  
বইমেলায় লুনা রাহনুমা অনূদিত উপন্যাস ‘বাঁকা পাঁজরের মেয়ে’

‘ঈশ্বর নারীকে সৃষ্টি করেছেন একটি বাঁকা পাঁজর থেকে, আর কেউ যখন সোজা করার চেষ্টা করে, সে তাকে ভেঙে ফেলে।’ একটি সোমালি প্রবাদ। 

‘From A Crooked Rib’-সোমালিয়ার প্রখ্যাত কথাসাহিত্যিক নুরুদ্দিন ফারাহ’র প্রথম উপন্যাস যার বাংলা অনুবাদ ‘বাঁকা পাঁজরের মেয়ে’। ১৯৭০ সালে প্রকাশিত হওয়ার পর থেকে উপন্যাসটি বিশ্বব্যাপী জনপ্রিয়তা পেয়েছে যেখানে গতানুগতিক সোমালি সমাজের নানান প্রতিবন্ধকতার বিরুদ্ধে লড়ে যাওয়া একটি সোমালি নারী চরিত্র রূপায়িত হয়েছে। বিশ্বের নানা ভাষায় অনূদিত উপন্যাসটি এবার বাংলায় অনূদিত হয়েছে একুশে বইমেলায় (২০২৪) ।

সোমালিয়ার আঠারো বছরের এক অনাথ মেয়ে এবলা। তার দাদা কয়েকটি উটের বিনিময়ে এক বৃদ্ধ লোকের সঙ্গে তার বিয়ের প্রতিশ্রুতি দিয়েছে জানার পর সে সোমালিয়ার এক প্রত্যন্ত অঞ্চলের যাযাবর ক্যাম্প থেকে পালিয়ে যায়। রাজধানী মোগাদিসুতে আসার পরেও সে নিজেকে আবিষ্কার করে একইরকম শক্তিহীন এবং একইরকমভাবে পুরুষদের ওপর নির্ভরশীল, যেমনটা সে আগে ছিল।

উপন্যাসের মূল চরিত্র এবলা জীবনের মূল্যবান সময়কে অতিবাহিত করেছে দাসত্ব, বিবাহ, দারিদ্র্য আর সহিংসতার মধ্য দিয়ে। আত্মপরিচয় বজায় রাখতে তাকে আফ্রিকার এমন এক সমাজের বিরুদ্ধে লড়াই করতে হয়, যেখানে নারীরা ‘গবাদি পশুর মতো বিক্রি হয়’। নারীর দৃষ্টিকোণ থেকে লেখা বর্তমান সময়ে সোমালিয়া তথা আফ্রিকার অন্যতম ঔপন্যাসিক নুরুদ্দিন ফারাহর এই উপন্যাস সোমালিয়ার মানুষের ঐতিহ্যগত মূল্যবোধকে তীব্রভাবে আক্রমণ করেছে। আবার উপন্যাসটি মানবিক চেতনার এক উদযাপনও।

উপন্যাস: বাঁকা পাঁজরের মেয়ে
লেখক: নুরুদ্দিন ফারাহ 
অনুবাদ: লুনা রাহনুমা 
প্রচ্ছদ: সব্যসাচী হাজরা
প্রকাশক: বাতিঘর
দাম: ৪৫০ টাকা  

উপন্যাসটি পাওয়া যাচ্ছে অমর একুশে মেলায়: বাতিঘরের স্টল নম্বর ১১৭–১২০, চট্টগ্রাম একুশে বইমেলায় স্টল নম্বর ৮–৯।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়