ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বইমেলায় ‘স্মৃতিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়’

ফাগুনের মলাট ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৯, ২৬ ফেব্রুয়ারি ২০২৪  
বইমেলায় ‘স্মৃতিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়’

সেকালের পূর্ববাংলা, আজকের বাংলাদেশের ইতিহাসে দ্বিতীয় প্রধান বিশ্ববিদ্যালয় রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাকালের হিসেবে তো বটেই, গুরুত্ব ও প্রভাবের দিক থেকেও। সাত দশক পার করে আসা এই বিদ্যাপীঠের অতীত ইতিহাসের দিকে ফিরে তাকানোর প্রয়াস স্মৃতিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আদিপর্বের দশজন কৃতী শিক্ষক ও এক কর্মকর্তার স্মৃতিচারণে সমৃদ্ধ এই সংকলনটি এর সঙ্গে সংশ্লিষ্ট যে কারো জন্য যেমন অবশ্যপাঠ্য, তেমনি বাংলাদেশের উচ্চশিক্ষার ইতিহাস নিয়ে আগ্রহীদের কাছেও প্রয়োজনীয় আকর হিসেবে বিবেচিত হওয়ার যোগ্য।

এ. আর. মল্লিক, সালাহ্উদ্দীন আহমদ, মুস্তাফা নূরউল ইসলাম, জিল্লুর রহমান সিদ্দিকী, রেজাউল হক খোন্দকার, আবদুশ শাকুর ও ওয়াজেদ আলীর স্মৃতিকথনে উঠে এসেছে পঞ্চাশ-ষাটের দশকের চড়াই-উতরাইময় সময়ের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সবিস্তার চালচিত্র।

এবিএম হোসেনের স্মৃতিলেখে মিলবে যুগপৎ আশা ও অস্থিরতায় মেশা মুক্তিযুদ্ধ-উত্তর কালের বিশ্ববিদ্যালয়ের কথা। আর শাহানারা হোসেন, আমানুল্লাহ্ আহমদ ও নাজিম মাহমুদের স্মৃতিগদ্যের পুরোটাই একাত্তরের অবরুদ্ধ ক্যাম্পাসকে ঘিরে; যা নতুন প্রজন্মের পাঠকদের হৃদয়কেও বিদীর্ণ করে তুলবে।

স্মৃতিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়
সম্পাদক: আবুল কাশেম
প্রকাশন: কথাপ্রকাশ
প্রচ্ছদ: মোস্তাফিজ কারিগর
মুদ্রিত মূল্য: ৬০০ টাকা

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়