RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৩ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

সর্বাধিক নোবেলজয়ী দেশ

হুমায়ূন শফিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪২, ৮ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সর্বাধিক নোবেলজয়ী দেশ

নোবেল পৃথিবীর সবচেয়ে সম্মানজনক পুরস্কার। ১৯০১ সাল থেকে এই পুরস্কারের প্রচলন শুরু হয়। বিভিন্ন বিষয়ে এখন পর্যন্ত হাজারেরও বেশি নোবেল পুরস্কার প্রদান করা হয়েছে। আলফ্রেড নোবেল যিনি ডিনামাইট আবিষ্কারের জন্য খ্যাত তিনিই মূলত এই পুরস্কারের প্রবক্তা। যে পুরস্কার নিয়ে দেশে-বিদেশে এত আগ্রহ, অপেক্ষা; সেই পুরস্কার কোন দেশের ঘরে বেশি উঠেছে পাঠক চলুন জেনে নেই।

সর্বাধিক নোবেলজয়ী রয়েছে আমেরিকায়। দেশটিতে এখন পর্যন্ত ৩৭১ জন নোবেল পুরস্কার পেয়েছেন। আমরা জানি, যুক্তরাষ্ট্র প্রযুক্তিবিদ্যায় সবচেয়ে এগিয়ে থাকা দেশ। সঙ্গত কারণে সেই দেশে সবচেয়ে বেশি নোবেল এসেছে পদার্থ ও রসায়ন বিদ্যায়। এছাড়াও শান্তি, অর্থনীতি, চিকিৎসা এবং সাহিত্যেও রয়েছে তাদের অবদান।

সবচেয়ে বেশি নোবেলজয়ীর তালিকায় দ্বিতীয় দেশটির নাম যুক্তরাজ্য। দেশটিতে মোট ১২৮ জন এই পুরস্কারে ভূষিত হয়েছেন। এর মধ্যে সবচেয়ে বেশি নোবেল প্রাপ্তি ঘটেছে ফিজিওলজি এবং রসায়নে। ব্রিটেনের বিশ্বখ্যাত নোবেলজয়ীর নাম আলেকজান্ডার ফ্লেমিং। যিনি পেনিসিলিন আবিষ্কার করেছিলেন। সাহিত্য এবং শান্তিতে বেশ কয়েকবার নোবেল পেলেও অর্থনীতিতে দেশটি খুব কম নোবেল জিতেছে।

মহান পদার্থ বিজ্ঞানী আইনস্টাইনের দেশ জামার্নি। তালিকাতে তিন নম্বর স্থান দখল করে আছে এই দেশ। এদের ঘরে রয়েছে ১০৭টি নোবেল। জামার্নি সবচেয়ে বেশি নোবেল পেয়েছে পদার্থবিদ্যা ও রসায়নে। সাহিত্য ও ফিজিওলজিতে তুলনামূলকভাবে ভালো করলেও অর্থনীতি ও শান্তিতে সেই তুলনায় দেশটি ভালো করতে পারেনি।

প্যারিস শিল্প-সাহিত্যের নগর। বোঝাই যাচ্ছে ফ্রান্স সবচেয়ে বেশি নোবেল পেয়েছে সাহিত্যে। এছাড়াও রসায়ন, পদার্থ ও চিকিৎসাবিজ্ঞানেও রয়েছে তাদের অবদান। কিন্তু শান্তি ও অর্থনীতিতে সেরকম নেই। ২০১৮ সাল পর্যন্ত মোট ৩১টি নোবেল পেয়ে তালিকার পঞ্চম স্থানে রয়েছে সুইডেন। সুইডেন সাহিত্যে সবচেয়ে বেশি নোবেল পেয়েছে। চিকিৎসা, শান্তি ও রসায়নেও তাদের ঝুলিতে রয়েছে বেশি কয়েকটি নোবেল পুরস্কার। সুইজারল্যান্ড সবচেয়ে বেশি নোবেল পেয়েছে পদার্থ, রসায়ন এবং চিকিৎসাবিজ্ঞানে। মোট ২৬টি নোবেল নিয়ে ৬ নম্বর আসনে রয়েছে তারা।

২০১৭ সালে সাহিত্যে নোবেল পেলেন জাপানের কাজুও ইশিগুরো। দেশটির মোট অর্জন ২৬টি নোবেল পুরস্কার। এর মধ্যে তারা পদার্থবিজ্ঞানে ১১টি নোবেল পেয়েছে। অন্যান্য বিভাগ যেমন, রসায়ন ও চিকিৎসা থেকে পেয়েছে বাকিগুলো। জাপান বিশ্বের সবচেয়ে ধনী দেশ হওয়া সত্ত্বেও এখনো অর্থনীতিতে নোবেল পুরস্কার অর্জন করতে পারেনি। রাশিয়ার ঘরে নোবেল উঠেছে মোট ২৬ বার। কিন্তু এই পুরস্কার নিয়ে আজারবাইজান, বেলারুশ, লাটভিয়া এবং ইউক্রেনের সঙ্গে রয়েছে বিতর্ক। রাশিয়া সবচেয়ে বেশি পদার্থে নোবেল পেয়েছে। তারপরেই সাহিত্য এবং শান্তি। খুব অল্প পেয়েছে চিকিৎসা ও অর্থনীতিতে। রসায়নে পেয়েছে মাত্র একটি।

এবার সাহিত্যে নোবেল পুরস্কারের ক্ষেত্রে মার্গারেট এ্যাটউডের নাম বেশ জোরেশোরে শোনা যাচ্ছে। কিন্তু এজন্য আমাদের অপেক্ষা করতে হবে আগামী ১০ তারিখ পর্যন্ত। এই লেখক কানাডার নাগরিক। দেশটির ঝুড়িতে মোট ২৫টি নোবেল পুরস্কার রয়েছে। এর মধ্যে ৭ বার নোবেল পেয়েছে রসায়নে। ৬ বার চিকিৎসাবিজ্ঞানে। ২১ বার নোবেল পুরস্কার নিয়ে তালিকার দশ নম্বরে রয়েছে অস্ট্রিয়া। ১৯০৫ সালে দেশটি প্রথম নোবেল পুরস্কার পায়।


পড়ুন নোবেল পুরস্কার নিয়ে আরো লেখা:

 

ঢাকা/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়