ঢাকা     বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

‘বঙ্গবন্ধুর সরকার‌’ নি‌য়ে গ‌বেষণাধর্মী গ্রন্থের মোড়ক উন্মোচন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৪, ২৩ জানুয়ারি ২০২৩  
‘বঙ্গবন্ধুর সরকার‌’ নি‌য়ে গ‌বেষণাধর্মী গ্রন্থের মোড়ক উন্মোচন

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার লেখা ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকার: দেশ নির্মাণের মৌলিক রূপরেখা’ শীর্ষক একটি বইয়ের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা। 

গ্রন্থটিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকারের প্রশাসন ব্যবস্থা, সরকার পরিচালনা পদ্ধতি এবং সমসাময়িক চ্যালেঞ্জ, মন্ত্রিসভা, বাজেট, অর্থনীতি, পররাষ্ট্রনীতি, পরিকল্পনা, উন্নয়ন, কৃষি, সমবায়, দ্বিতীয় বিপ্লব, প্রতিরক্ষা, অবকাঠামো ও যোগাযোগ, নারী উন্নয়ন, বাণিজ্যনীতি, আইন প্রণয়ন, সিভিল সার্ভিস, শিক্ষা ও মানবসম্পদ ইত্যাদিসহ সরকার পরিচালনা সংশ্লিষ্ট মোট ৪৭টি বিষয়ে আলোকপাত করা হয়েছে।

সোমবার (২৩ জানুয়ারি) মন্ত্রিপরিষদ সভায় বইটির মোড়ক উন্মোচন ক‌রেন প্রধানমন্ত্রী।

বৃহৎ পরিসরে গবেষণার আলোকে রচিত এ কাজটি সম্পন্ন করতে লেখক তৎকালীন সরকারি রিপোর্ট, জাতীয় আর্কাইভ, দেশি-বিদেশি পত্র-পত্রিকার প্রতিবেদন, সাক্ষাৎকার, শতাধিক গ্রন্থ, বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের প্রতিবেদন ইত্যাদি পর্যালোচনা করেছেন। যে সকল উৎস/সূত্র হতে তথ্য সংগ্রহ করা হয়েছে, সেসব সূত্র গ্রন্থে উল্লেখ করা হয়েছে। 

গ্রন্থটির লেখক মো. তোফাজ্জল হোসেন মিয়া নিরবচ্ছিন্ন গবেষণা এবং অক্লান্ত শ্রমে বঙ্গবন্ধুর সরকারের বিপুল তথ্যভাণ্ডার সুবিন্যস্তভাবে গ্রন্থে উপস্থাপন করে তৎকালীন সরকারের একটি মৌলিক রূপরেখা স্পষ্ট করেছেন। বঙ্গবন্ধু দেশকে যেভাবে গড়ে তুলতে চেয়েছিলেন তার একটি প্রতিচ্ছবি এ গ্রন্থে ফুটে উঠেছে। এই পরম্পরায় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে বর্তমান এবং আগামী দিনের গবেষক, চিন্তক, অর্থনীতিবিদ, নীতিনির্ধারক এবং রাজনৈতিক কর্মীদের জন্য এ গবেষণা দলিলটি দিগদর্শন হিসেবে কাজ করবে।

মোট ৪৯২ পৃষ্ঠার এ গ্রন্থটি প্রকাশ করেছে পাঠক সমাবেশ; মূল্য ১৪৯৫ টাকা। গ্রন্থটি পাঠক সমাবেশ, শাহবাগ ও কাটাবন-এ পাওয়া যাবে।

পার‌ভেজ/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়