ঢাকা     সোমবার   ১৫ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ৩১ ১৪২৯ ||  ১৬ মহরম ১৪৪৪

দেশে শিগগিরই করোনার সুই বিহীন টিকার ট্রায়াল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫০, ৩ জুলাই ২০২২   আপডেট: ১৪:৫৩, ৩ জুলাই ২০২২
দেশে শিগগিরই করোনার সুই বিহীন টিকার ট্রায়াল

সম্প্রতি করোনাভাইরাস প্রতিরোধী সুই বিহীন টিকা আবিষ্কার করেছেন সুইডেনের বিজ্ঞানীরা। এখন মানবদেহে এ টিকার ট্রায়াল করার জন্য বেছে নেওয়া হয়েছে বাংলাদেশকে। ইতোমধ্যে এ ব্যাপারে অনুমোদন দিয়েছে বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)।

পাউডারের মতো নাক দিয়ে নেওয়ার টিকা সুইডেনে প্রাণীর দেহে এর আগে পরীক্ষা সম্পন্ন হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, পরীক্ষায় শতভাগ সফলতা পাওয়া গেছে। এখন মানুষের দেহে টিকা ট্রায়াল সম্পন্ন হলেই আনুষ্ঠানিক সফলতার ঘোষণা দেওয়া যাবে। 

রোববার (৩ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে অনুমোদনের বিষয়টি জানায় বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রবাসী কয়েকজন বাংলাদেশি চিকিৎসকের উদ্যোগে সুইডেনের বিজ্ঞানীরা নতুন এই টিকা মানব ট্রায়ালের প্রথম পর্যায়ের জন্য বাংলাদেশকে বেছে নিয়েছে। এই ব্যাপারে সুইডেনের ইমিউন সিস্টেম রেগুলেশন হোল্ডিং (আইএসআর) মানব ট্রায়ালের জন্য কন্ট্রাক্ট রিসার্চ অরগানাইজেশন (সিআরও) হিসেবে বাংলাদেশে ক্লিনিক্যাল ট্রায়ালস লিমিটেডের সঙ্গে সমঝোতা চুক্তি করেছে। এরসিআরও হিসেবে কাজ করছেন অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ।

ডা. এবিএম আবদুল্লাহ বলেন, বাংলাদেশে ফেজ-ওয়ান ট্রায়ালে ১৮০ জন স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা করার পরিকল্পনা করা হচ্ছে যারা সবাই স্বাস্থ্যকর্মী। মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে এই পরীক্ষা হতে পারে। সেখানে নিরাপদ বলে প্রমাণিত হলে দ্বিতীয় দফায় আরো বেশি মানুষের ওপর পরীক্ষা চালানো হবে। সেখানে সফলতা পাওয়া গেলে তৃতীয় পর্যায়ে কয়েক হাজার মানুষের ওপর প্রয়োগ করে এর পরীক্ষা করা হবে।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির বলেন, বাংলাদেশে ট্রায়াল হচ্ছে বলে আমরা এই টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার তালিকায় থাকব। আমরা এই টিকা উৎপাদনের অনুমতি পাব। ফলে এটা আমাদের জন্য বিরাট একটা সুযোগ হবে।

মেয়া/ মাসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়