ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

দেশে প্রথমবারের মত পালিত হলো হরমোন দিবস-২০২৪

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৪, ২৪ এপ্রিল ২০২৪  
দেশে প্রথমবারের মত পালিত হলো হরমোন দিবস-২০২৪

অ্যাসোসিয়েশন অব অ্যান্ডোক্রিনোলজিস্ট অ্যান্ড ডায়াবেটোলজিস্ট অব বাংলাদেশের (এসিইডিবি) উদ্যোগে দেশে প্রথমবারের মত বাংলাদেশে হরমোন দিবস-২০২৪ পালিত হয়েছে ।

দিবসটি উদযাপনে বাংলাদেশের মানুষের মধ্যে হরমোন জনিত সমস্যার বিষয়ে জনসচেনতা বাড়ানো এবং হরমোন জনিত রোগের প্রতিকার বিষয়ক আলোচনার তাগিদে বুধবার (২৪ এপ্রিল) এসিইডিবি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. ফরিদ উদ্দিন আহমেদ। অন্যদের মাঝে উপস্থিত ছিলেন, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের অ্যান্ডোক্রাইনোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এ কে এম আমিনুল ইসলাম, বাংলাদেশ অ্যান্ডোক্রাইন সোসাইটির সেক্রেটারি অধ্যাপক ডা. ইন্দ্রজিত প্রসাদ ।

দেশের ৫০ শতাংশ মানুষ কোনো না কোনোভাবে হরমোনজনিত সমস্যায় ভুগছে উল্লেখ করে ডা. ফরিদ উদ্দিন বলেন, জাতীয় স্বার্থের জন্য এসিইডিবি কাজ করবে। প্রান্তিক অঞ্চলের সাধারণ মানুষ হরমোন সর্ম্পকে বোঝে না। আমরা আমাদের এ অ্যাসোসিয়েশন মাধ্যমে সাধারণ মানুষের সচেতন করার জন্য  বাংলাদেশে এই প্রথম হরমোন দিবসের আয়োজন করেছি। মানুষের মাঝে হরমোন চিকিৎসা নিয়ে আশার সঞ্চার ও আস্থা সৃষ্টি করাই এসিইডিবি’র লক্ষ্য।

সংগঠনের সাধারণ সম্পাদক ডা. ইন্দ্রজিৎ প্রসাদ বলেন, দেশে ৩ কোটি মানুষ বিভিন্ন হরমোন রোগে আক্রান্ত। অথচ তারা নিজেরাও জানেন না। থাইরয়েড বা হরমোনের অভাবে শিশুর বুদ্ধিমত্তার বিকাশ জনিত সমস্যা হয়ে থাকে। ফলে জাতীর ভবিষ্যৎ প্রজন্ম হুমকির মুখে পড়ার সমূহ সম্ভাবনা থাকে। এজন্য প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গঠনে হরমোনের বিভিন্ন সমস্যা নিয়ে সচেতন থাকার জন্য সবাইকে আহবান জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে, সজনে পাতা ও অনলাইনে ডায়াবেটিস প্রতিরোধে যে সব চটকদার বিজ্ঞাপন করা হয়, তা সম্পূর্ন অবৈজ্ঞানিক উপায় বলে সর্তক করেন ডা. আমিনুল ইসলাম

এছাড়াও হরমোনজনিত বিভিন্ন সমস্যা সমাধানে বক্তব্য রাখেন, হলি ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের হরমোন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মীর মোশাররফ হোসেন, বিএসএমএমই' র হরমোন এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো আতিকুর রহমান, ডা. মইনুল ইসলাম, ডা. মোরশেদ আহমেদ, বাংলাদেশ মেডিকেল কলেজের হরমোন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ইয়াসমিন আক্তার ও ডা. মোবারক হোসেন জামিলসহ অনেকে।

/হারুন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়