ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

কিউবার রাষ্ট্রীয় পদক পেলেন বাংলাদেশের দুই চিকিৎসক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৫, ৭ এপ্রিল ২০২৪  
কিউবার রাষ্ট্রীয় পদক পেলেন বাংলাদেশের দুই চিকিৎসক

বাংলাদেশের দুই চিকিৎসকের হাতে পদক তুলে দেওয়া হয়

কিউবায় রাষ্ট্রীয় পদকে ভূষিত হলেন বাংলাদেশের দুই চিকিৎসক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল ও ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর। গত ১ এপ্রিল ভারাদেরো শহরে আয়োজিত এক অনুষ্ঠানে রাষ্ট্রপতির পক্ষে তাদের হাতে ‘কার্লোস জে. ফিনলে অর্ডার’ নামের এ পুরস্কার তুলে দেন দেশটির বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশবিষয়ক মন্ত্রী এডওয়ার্ডো মার্টিনেজ ডায়েজ।

ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক। ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর জাপানের ঔতা বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টার ফর গ্লোবাল অ্যান্ড লোকাল ইনফেকশাস ডিজিজেজ-এর ভিজিটিং রিসার্চার। 

‘কার্লোস জে. ফিনলে অর্ডার’ কিউবায় বিজ্ঞান গবেষণায় সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক। ইয়েলো ফিভারের আবিস্কারক ও নোবেল পুরস্কারের জন্য মনোনীত প্রথম কিউবান নাগরিক কার্লোস জে. ফিনলের নামে কিউবান সরকার—এই পদকটি প্রবর্তন করে।

পদক প্রাপ্তির পর নিজের প্রতিক্রিয়া জানিয়ে অধ্যাপক ডা. স্বপ্নীল বলেন, ‘চিকিৎসক এবং চিকিৎসা বিজ্ঞানীর দ্বৈত সত্তা বজায় রাখাটা খুবই চ্যালেঞ্জিং একটি বিষয়। কিউবার সরকারের প্রতি আমার অশেষ কৃতজ্ঞতা। কারণ, এ ধরনের স্বীকৃতি সব কষ্টকে ভুলিয়ে দিয়ে নতুনভাবে এগিয়ে যেতে উৎসাহ যোগায়।’

প্রসঙ্গত, ‘ন্যাসভ্যাক’ নামক হেপাটাইটিস বি-এর একটি নতুন ওষুধ উদ্ভাবনের জন্য কিউবান একাডেমি অব সাইন্সেস ২০১৯ সালে অধ্যাপক ডা. স্বপ্নীল ও ডা. আকবরকে কিউবান ও জাপানী কো-রিসার্চারদের সঙ্গে একাডেমি অব সাইন্সেসের সর্বোচ্চ পদক ‘প্রিমিও ন্যাশনাল’ প্রদান করে। এ ছাড়াও, অধ্যাপক ডা. স্বপ্নীল ২০২১ সালে বাংলাদেশ একাডেমি অব সাইন্সের সর্বোচ্চ পুরস্কার ‘বাস গোল্ড মেডেল অ্যাওয়ার্ডে’ ভূষিত হয়েছেন। 

‘ন্যাসভ্যাক’ ছাড়াও অধ্যাপক ডা. স্বপ্নীল ফ্যাটি লিভার, লিভার সিরোসিস ও লিভার ক্যন্সার চিকিৎসায় স্টেম সেল এবং হার্বাল মেডিসিন নিয়ে গবেষণা করছেন।  

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়