ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডেঙ্গু থে‌কে সাবধান!

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৭, ২৬ জুলাই ২০২২   আপডেট: ১৪:৪৪, ২৬ জুলাই ২০২২
ডেঙ্গু থে‌কে সাবধান!

ছবি: সংগৃহীত

করোনার এই সময়ে ডেঙ্গু নতুন করে ভাবাচ্ছে। আক্রান্ত রোগীর সংখ্যা দিনকে দিন বেড়েই চলছে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৫ জুলাই ২ হাজার ২০৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। বিশেষজ্ঞরা বলছেন, সম্মিলিত স‌চেতনতা-ই কেবল ডেঙ্গু আক্রান্ত এবং মৃত্যুহার কমাতে পা‌রে। এজন্য সাবধানতা অবলম্বন করা জরুরি।

এ বছ‌র ‌ডেঙ্গু‌তে আক্রান্ত ও মৃ‌তের অধিকাংশই রাজধানীতে। যার বে‌শিরভাগই দ‌ক্ষিণ সি‌টি কর‌পো‌রেশন এলাকায়। এসব রোগী‌দের বেশিরভাগ সায়দাবাদ, যাত্রাবাড়ী, বাসাবো, মুগদা, ডেমরা, মাদার‌টেক এবং পু‌রো‌নো ঢাকার বা‌সিন্দা। আক্রান্ত রোগীদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১ হাজার ৯২৩ জন।

চলতি বছরের ২১ জুন ডেঙ্গু আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। আর এখন পর্যন্ত (২৫ জুলাই) মৃত্যু হয়েছে ৭ জনের। এজন্য সাম‌নের ৩-৪ মাস ডেঙ্গুর জন্য ‘পিক টাইম’ ব‌লে জানান স্বাস্থ্য বি‌শেষজ্ঞ অধ্যাপক ডা. ফরহাদ মনজুর। বলেন, এডিস মশা নিয়ন্ত্রণে ঢাকার দুই সি‌টি কর‌পো‌রেশন বি‌ভিন্ন পদ‌ক্ষেপ নি‌চ্ছে। তারপরও সকলকে নিজ বাসা-বা‌ড়ি এবং আঙিনা পরিষ্কার রাখ‌তে হ‌বে। সবার স‌চেতনতাই কেবল ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুহার কমাতে পা‌রে।

পড়ুন: ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ১ জনের মৃত্যু, আক্রান্ত ৬০

গত বছ‌রের হিসাব বল‌ছে, জুলাই থে‌কেই মূলত ডেঙ্গু‌রোগীর সংখ্যা বাড়‌তে থা‌কে। সামনের মাসগু‌লো‌তে, বি‌শেষ ক‌রে আগস্ট, সে‌প্টেম্বর ও অক্টোবর- এই তিন মাস ডেঙ্গু আক্রান্ত হওয়া এবং মৃত্যুর সংখ্যা বাড়ার সম্ভাবনা আছে। ২০২১ সালে দে‌শে ভয়াবহভাবে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ে। সে বছর ভর্তি রোগীর সংখ্যা ছিল ২৭ হাজার ৭৭৯ জন। যার মধ্যে সুস্থ হয়েছেন ২৭ হাজার ৬৭৪, আর মারা গেছেন ১০৫ জন।

এদিকে, ডেঙ্গু বিষ‌য়ে নিয়‌মিত কার্যক্রম চালিয়ে যাচ্ছে ঢাকা উত্তর সি‌টি কর‌পো‌রেশ‌ন। ডিএন‌সি‌সি মেয়র মো. আতিকুল ইসলাম জানান, ঢাকা উত্ত‌রের বা‌সিন্দাদের বি‌ভিন্ন ক্যা‌ম্পেইন, মাইকিং, লিফ‌লেট বিতরণ করা হচ্ছে। ডেঙ্গুর প্রজনন, এডিস মশার স্থান, বাসা-বা‌ড়ি-আঙিনা পরিষ্কার রাখার ব্যাপা‌রে সচেতন করা হচ্ছে। 

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ২০২১ সালে আক্রান্ত রোগীদের মধ্যে জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯, মার্চে ১৩, এপ্রিলে ৩, মে মাসে ৪৩, জুনে ২৭২, জুলাইয়ে দুই হাজার ২৮৬, আগস্টে সাত হাজার ৯৮, সেপ্টেম্বরে সাত হাজার ৮৪১, অক্টোবরে পাঁচ হাজার ৪৫৮, নভেম্বরে তিন হাজার ৫৬৭ জন হাসপাতালে ভর্তি হন। এ ছাড়া ১-৭ ডিসেম্বর পর্যন্ত আরও ৫৫৭ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি ছিলেন। আর ডেঙ্গুতে মৃত ১০৫ জনের মধ্যে জুলাইয়ে ১২ জন, আগস্টে ৩৪, সেপ্টেম্বরে ২৩, অক্টোবরে ২২, নভেম্বরে ৭ এবং ডিসেম্বরে ১৪ জনের মৃত্যু হয়। এ ছাড়া ২০১৯ সালে ডেঙ্গুজনিত কারণে সারা দে‌শে ১৭৯ জনের মৃত্যু হয়।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়