ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

ডেঙ্গুতে একদিনে ৩ মৃত্যু, হাসপাতালে ৯৭১

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০১, ২৬ নভেম্বর ২০২৩  
ডেঙ্গুতে একদিনে ৩ মৃত্যু, হাসপাতালে ৯৭১

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সারাদেশে গত ২৪ ঘণ্টায় তিন জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৫৯৮ জনে। এ সময় হাসপাতালে ভর্তি হয়েছেন ৯৭১ জন ডেঙ্গুরোগী। অন্যদিকে, ডেঙ্গু আক্রান্ত হয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে তিন হাজার ৫৯৫ জন চিকিৎসাধীন।

রোববার (২৬ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ডেঙ্গুবিষয়ক নিয়মিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৯৭১ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ২১৭ জন এবং ঢাকার বাইরের ৭৫৪ জন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া তিনজনের মধ্যে ঢাকার বাসিন্দা একজন, বাকি দুজন ঢাকার বাইরের।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৬ নভেম্বর পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন তিন লাখ আট হাজার ১৬৭ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা এক লাখ সাত হাজার ৭৯ জন, আর ঢাকার বাইরের দুই লাখ এক হাজার ৮৮ জন।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন এক হাজার ২৯৭ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ২৪৫ জন এবং ঢাকার বাইরের এক হাজার ৫২ জন।

গত ১ জানুয়ারি থেকে ২৬ নভেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন তিন লাখ দুই হাজার ৯৭৪ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা এক লাখ পাঁচ হাজার ১৪৬ জন এবং ঢাকার বাইরের এক লাখ ৯৭ হাজার ৮৩৮ জন।

২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ২৭ জনের মৃত্যু হয়। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২০২২ সালে ২৮১, ২০২১ সালে ১০৫, ২০২০ সালে সাত ও ২০১৯ সালে ১৭৯ জনের মৃত্যু হয়।

মেয়া/এনএইচ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়