ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

করোনা রোগী শনাক্তে মুম্বাইয়ে স্মার্ট হেলমেট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৭, ২১ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনা রোগী শনাক্তে মুম্বাইয়ে স্মার্ট হেলমেট

ভারতের রাজধানী মুম্বাইয়ে করোনাভাইরাসের বিস্তার বেড়েই চলেছে। প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দ্রুত রোগী শনাক্তকরণে উচ্চ প্রযুক্তির ‘স্মার্ট হেলমেট’ ব্যবহার করতে যাচ্ছে দেশের মারাত্মক ক্ষতিগ্রস্ত শহরটি।

মিনিটে ডজনখানেক মানুষের শরীরের তাপমাত্রা নির্ণয়ে সক্ষম এই বহনযোগ্য থার্মোস্ক্যানার এর আগে দুবাই, ইতালি ও চীনে ব্যবহার করা হয়েছিল। এবার প্রায় দুই কোটি মানুষের শহরে এটি করোনা প্রতিরোধে গুরুত্বপূর্ণ অস্ত্র হিসেবে ব্যবহার করা হবে।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে নিয়োজিত এক স্বেচ্ছাসেবক নিলু জেইন বলেছেন, ‘প্রথাগত রোগ নির্ণয় পদ্ধতিতে করোনা রোগী শনাক্তে অনেক সময় লাগে। ২০ হাজার লোকের একটি বস্তিতে আপনি গেলে সেখানে ৩০০ মানুষের পরীক্ষা করতে তিন ঘণ্টা লাগে। কিন্তু এই হেলমেট ব্যবহার করলে আপনি কেবল লোকদের বাড়ির বাইরে আসতে বলবেন এবং মুখোমুখি হবেন তাদের। আড়াই ঘণ্টায় ৬ হাজার মানুষের অসুস্থতা বুঝতে পারবেন এটি ব্যবহার করে।’

হেলমেট হস্তান্তর করা হয়েছে মুম্বাই কর্তৃপক্ষের কাছে। কিন্তু মাত্র দুটি হেলমেট দিয়ে রোগী শনাক্ত করা ও আক্রান্ত বাসিন্দাদের আইসোলেশনে পাঠানো দীর্ঘ সময়ের ব্যাপার বলে মনে করা হচ্ছে।

আমদানি করা এই হেলমেটের দাম প্রায় ৬ লাখ রুপি বলে বার্তা সংস্থা এএফপিকে জানান জেইন।

সূত্র: এনডিটিভি


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়