ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কাশ্মিরের শ্রীনগরে সিআরপিএফে প্রথম নারী আইজি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৫, ১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৫:৩৬, ১ সেপ্টেম্বর ২০২০
কাশ্মিরের শ্রীনগরে সিআরপিএফে প্রথম নারী আইজি

শ্রীনগরের সিআরপিএফ আইজি চারু সিনহা

জম্মু-কাশ্মিরের জঙ্গি উপদ্রুত এলাকা শ্রীনগর সেক্টরের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স সিআরপিএফের মহাপরিদর্শক (আইজি) হিসেবে প্রথমবার দায়িত্বভার গ্রহণ করতে যাচ্ছেন কোনও নারী আইপিএস কর্মকর্তা।

১৯৯৬ ব্যাচের তেলেঙ্গানা ক্যাডারের আইপিএস কর্মকর্তা চারু সিনহা শ্রীনগর সেক্টরের এই বিশেষ পুলিশ বাহিনীর আইজি পদে নিয়োগ পেয়েছেন। এই ধরনের কড়া চ্যালেঞ্জের মুখে তিনি প্রথম পড়ছেন, এমন নয়। এর আগে সিআরপিএফের বিহার সেক্টরের আইজি হিসেবে সাফল্যের সঙ্গে নকশাল দমন অভিযানে নেতৃত্ব দিয়েছিলেন। 

সোমবার (৩১ আগস্ট) তাকে শ্রীনগর সেক্টরের আইজি পদে বদলি করা হয়েছে। এবার জম্মু-কাশ্মিরের অন্যতম জঙ্গি উপদ্রুত এলাকাকে শান্ত রাখার গুরুদায়িত্ব এখন চারুর হাতে৷ সিআরপিএফের বর্তমান ডিজি এপি মহেশ্বরী ২০০৫ সালে শ্রীনগর সেক্টরে আইজির দায়িত্ব সামলান।

২০০৫ সালে সিআরপিএফের যাত্রা শুরুর পর থেকে শ্রীনগর সেক্টরের আইজি পদে কোনও নারীকে দায়িত্ব দেওয়া হয়নি। সন্ত্রাসবিরোধী অভিযানে এই সেক্টরে জম্মু-কাশ্মির পুলিশ ও ভারতীয় সেনাদেরসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে সিআরপিএফ।

তিন জেলা বদগাম, গন্ডারবল এবং শ্রীনগরের পাশাপাশি লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চল সিআরপিএফ-এর শ্রীনগরের সেক্টরের অধীনে পড়ে। এই সব এলাকায় সিআরপিএফের অভিযানগুলোর নেতৃত্ব দেবেন চারু।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়