ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

জম্মু ও কাশ্মিরে মোদিবিরোধীদের জয়

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৭, ২৩ ডিসেম্বর ২০২০   আপডেট: ২১:৩৩, ২৩ ডিসেম্বর ২০২০
জম্মু ও কাশ্মিরে মোদিবিরোধীদের জয়

ভারতের জম্মু ও কাশ্মিরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিলের পর উপত্যকার প্রথম নির্বাচনেই বড়সড় সাফল্য পেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরোধী জোট। উপত্যকার ২০টি জেলার প্রথম নির্বাচনে ১৩টিতেই জয় পেয়েছে ফারুক আবদুল্লাহর নেতৃত্বাধীন দ্য পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন (পিএজিডি)।

গত ২৮ নভেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত আট ধাপের জেলা উন্নয়ন কাউন্সিল নির্বাচন শুরু হয়। মঙ্গলবার থেকে ভোটগণনা শুরু হয়। এতে দেখা গেছে, ২৮০ আসনের মধ্যে পিএজিডি পেয়েছে ১১২টি, বিজেপি ৭৪টি এবং জোটের সমর্থনকারী কংগ্রেস ২৬টি আসন পেয়েছে।

২০টি জেলার ২৮০টি আসনে প্রার্থী দিয়েছিল গুপকর জোট। কাশ্মিরে জোট ভালো করলেও জম্মুতে বেশির ভাগ আসন জিতেছে বিজেপি। কাশ্মিরে ৭২টি আসনে জয় পেয়েছেন জোট প্রার্থীরা। বিজেপি পেয়েছে মাত্র তিনটি আসন। জোট এবং বিজেপি প্রার্থীদের জয়ের মাঝে চমকপ্রদ সাফল্য দেখিয়েছে নির্দলীয় প্রার্থীরা। কংগ্রেস বা মেহবুবা মুফতির দল পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি)থেকেও বেশি সংখ্যক মোট ৪৯টি আসন দখল করেছেন তারা। জম্মুতে ৭১টি আসনে জয়ের মুখ দেখেছে বিজেপি। ন্য়াশনাল কনফারেন্স এবং কংগ্রেস জিতেছে ৪৫টি আসন।  

গত বছরের অগস্টে নরেন্দ্র মোদি সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকেই তার বিরুদ্ধে সরব হয়েছিলেন ফারুক আবদুল্লাহ-মেহবুবা মুফতিরা। গত অক্টোবরে জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্য়াদা ফেরানোর দাবিতে গুপকর জোট গঠন করেন ফারুক আবদুল্লাহ ও মেহবুবা মুফতিরা। তাতে ন্যাশনাল কনফারেন্স এবং পিডিপিসহ উপত্যকার  ১০টি দল জোট বাঁধে। 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়