ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

২৫ পরিবারের সম্পদ ২২ শতাংশ বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২১, ২৩ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৬:২৫, ২৩ সেপ্টেম্বর ২০২১
২৫ পরিবারের সম্পদ ২২ শতাংশ বেড়েছে

প্রচুর তারল্য, শেয়ারবাজারের ঊর্ধ্বগতি এবং অনুকূল কর নীতির কারণে বিশ্বের ধনী পরিবারগুলোর সম্পদ গত এক বছরে বিপুল পরিমাণে বেড়েছে। গত বছরের তুলনায় চলতি বছর ২৫টি ধনী পরিবারের সম্পদ ২২ শতাংশ বেড়েছে। 

যুক্তরাষ্ট্রের শীর্ষ ধনী পরিবার ওয়াল্টনস খুচরা বিক্রি প্রতিষ্ঠান ওয়ালমার্ট ইনকরপোরেশনের প্রায় অর্ধেক শেয়ারের মালিক। গত ১২ মাসে পরিবারটির সম্পদ বেড়েছে দুই হাজার ৩০০ কোটি ডলার। গত ফেব্রুয়ারিতে পরিবারটি ৬০০ কোটি ডলারের স্টক বিক্রির পরও তাদের মোট সম্পদ বেড়ে ২৩ হাজার ৮২০ কোটি ডলারে পৌঁছেছে। 

সম্পদ বৃদ্ধির তালিকায় নতুন করে জায়গা করে নিয়েছে ফ্রান্সভিত্তিক এভিয়েশন ও তৃতীয় প্রজন্মের প্রযুক্তি পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ডসাল্টস অব ফ্রান্স। এছাড়া নিউ ইয়র্কভিত্তিক কসমেটিক পণ্য তৈরি প্রতিষ্ঠান লডার্স কসমেসিটকসের কর্ণধার ইস্টি লডার রয়েছেন এই তালিকায়। গত ১২ মাসে সম্পদ বৃদ্ধির হার সবচেয়ে বেশি ছিল ফ্রান্সের বিলাসবহুল পণ্য সরবরাহকারী হার্মিস পরিবারের। পরিবারটির সম্পদ ৭৫ শতাংশ বেড়েছে এই সময়ে।

অবশ্য দক্ষিণ কোরিয়ার স্যামসাং পরিবারের সম্পদের পরিমাণ এই সময়ে কমেছে। কারণ গত বছর তাদেরকে প্রতিষ্ঠাতা লি  কুন হিয়ের মৃত্যুর পর উত্তরাধিকার কর হিসেবে এক হাজার ১০০ কোটি ডলার দিতে হয়েছে সরকারকে।


 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়