ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

কর্মক্ষেত্রে নারী নিষিদ্ধে আফগানিস্তানের ক্ষতি ১০০ কোটি ডলার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১১, ২ ডিসেম্বর ২০২১  
কর্মক্ষেত্রে নারী নিষিদ্ধে আফগানিস্তানের ক্ষতি ১০০ কোটি ডলার

তালেবান কর্মক্ষেত্রে নারীদের নিষিদ্ধ করায় আফগানিস্তানের অর্থনীতিতে প্রায় ১০০ কোটি ডলারের ক্ষতি হবে। জাতিসংঘের উন্নয়ন প্রকল্প ইউএনডিপির একটি নতুন প্রতিবেদনে এই পূর্বাভাস দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানে কর্মক্ষেত্রের ২০ শতাংশ নারী। তাদের কাজ করা থেকে বিরত রাখলে শুধুমাত্র পরিবারের খরচ থেকে বাড়বে ৫০ কোটি ডলার। কর্মক্ষেত্রসহ সামাজিক জীবনযাপনে নারীদের ওপর বিধিনিষেধ আরোপ করা হলে আফগানিস্তানে স্থগিত থাকা বিদেশিদের অনুদান নিয়ে আরও অনিশ্চয়তা সৃষ্টি হবে। অথচ আফগানিস্তানের বাজেটের ৮০ শতাংশ আসে অনুদান থেকে। নারীদের কর্মক্ষেত্রে নিষিদ্ধ করায় এক বছরের মধ্যে আফগানিস্তানের জাতীয় আয় ২০ শতাংশ কমবে এবং পরবর্তী বছরগুলোতে তা বেড়ে ৩০ শতাংশ হতে পারে।

গত আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এর পরপরই আন্তর্জাতিক সংস্থাগুলো আফগানিস্তান থেকে তাদের কার্যক্রম গুটিয়ে নেয় এবং দাতা দেশগুলো তাদের অনুদান বন্ধ করে দেয়। এছাড়া বিদেশের ব্যাংকগুলোতে থাকা আফগানিস্তানের অর্থও আটকে দেওয়া হবে। এর ফলে দেশটিকে এখন চরম অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে হচ্ছে। 

ইউএনডিপির প্রধান আব্দাল্লাহ দারদারি বলেছেন, ‘আমি অত্যন্ত স্পষ্টভাবে বলতে চাই, নারীদের অংশগ্রহণ ছাড়া আফগান অর্থনীতি সত্যিকারের পূর্ণ পুনরুদ্ধার হবে না। আমাদের প্রাথমিক ফলাফলে দেখা গেছে, আফগান উৎপাদনশীলতায় শিক্ষিত নারীদের অবদান একই স্তরের শিক্ষিত পুরুষদের তুলনায় বেশি।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ