ঢাকা     শনিবার   ০১ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৬ ১৪২৯ ||  ০৪ রবিউল আউয়াল ১৪১৪

বাংলাদেশ সীমান্তের কাছে আরাকান আর্মি ও মিয়ানমারের সেনাদের গুলি বিনিময়

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৬, ২৩ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ২০:৪৬, ২৩ সেপ্টেম্বর ২০২২
বাংলাদেশ সীমান্তের কাছে আরাকান আর্মি ও মিয়ানমারের সেনাদের গুলি বিনিময়

রাখাইন রাজ্যের উত্তর মংডু শহরতলীতে বাংলাদেশ সীমান্তের কাছে আরাকান আর্মি (এএ) এবং মিয়ানমারের সশস্ত্র বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়েছে। বৃহস্পতিবার এ ঘটনা ঘটেছে বলে স্থানীয়দের বরাত দিয়ে মিয়ানমার নাউ জানিয়েছে।
 
সংবাদমাধ্যমটি জানিয়েছে, তাউংপিওলেটওয়েয়া শহরের এক মাইলেরও বেশি পূর্বে কুন থি পিনের নির্জন গ্রামের আশেপাশে বেলা ১১টায় গুলি বিনিময় শুরু হয়।

এক স্থানীয় ব্যক্তি বলেছেন, ‘আমরা ভারী ও হালকা অস্ত্রের একটানা গুলির শব্দ শুনতে পাচ্ছিলাম। দুপুর ১টার দিকে এটি থেমে যায়।’

কুন থি পিনে একসময় এক হাজারেরও বেশি বাসিন্দা ছিল। ২০১৭ সালে রোহিঙ্গাদের ওপর সামরিক বাহিনীর গণহত্যার সময় তারা বাংলাদেশে পালিয়ে যায়।

গত ১৪ সেপ্টেম্বর আরাকান আর্মি মিয়ানমারের সামরিক বাহিনীকে সতর্ক করে দিয়ে বলেছিল, তারা সেনা চলাচল বন্ধ করতে জল ও স্থল উভয় দিকেই অভিযান চালাবে। সশস্ত্র গোষ্ঠীটি মেদে গ্রামের কাছে সেনা, অস্ত্র ও রশদ বোঝাই সামরিক জান্তার দুটি জাহাজ আটকে দিয়েছিল।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সমন্বয়ের কার্যালয় মঙ্গলবার একটি বিবৃতিতে জানিয়েছে, ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সামরিক বাহিনী রাখাইন রাজ্যের ছয়টি শহরে মানবিক সহায়তার বিধান বন্ধ করার আদেশ জারি করেছে। এগুলোর মধ্যে বুথিডাং, মংডু, মিনবিয়া ও মরাউক রয়েছে। আরাকান আর্মি ও সামরিক বাহিনীর মধ্যে লড়াইয়ের কারণে উত্তর রাখাইন রাজ্যের পরিস্থিতিকে ‘অস্থির’ বলে বর্ণনা করেছে সংস্থাটি।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়