ঢাকা     বৃহস্পতিবার   ২৩ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪৩১

সন্তানদের স্মার্টফোন না দিতে শহরের সব অভিভাবকের সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১০, ৩ জুন ২০২৩   আপডেট: ২১:৫৪, ৩ জুন ২০২৩
সন্তানদের স্মার্টফোন না দিতে শহরের সব অভিভাবকের সিদ্ধান্ত

আয়ারল্যান্ডের একটি শহরের সব অভিভাবক সম্মিলিতভাবে সিদ্ধান্ত নিয়েছেন, মাধ্যমিক স্কুল পর্যন্ত সন্তানরা স্মার্টফোন রাখতে পারবে না। গ্রেস্টোনসের শহরের অভিভাবকদের সংগঠন এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

লরা বোর্ন নামের এক অভিভাবক বলেছেন, ‘যদি প্রত্যেকে বোর্ডে এটি করা হয়, তাহলে আপনি নিজেকে ব্যতিক্রম বলে ভাববেন না। এটা শিশুদের না বলাটা অনেক সহজ করে দেয়। আমরা যতদিন তাদের নির্দোষিতা রক্ষা করতে পারি ততই ভাল।’

গত মাসে কাউন্টি উইকলো শহরের স্কুল এবং অভিভাবকরা প্রথম এই উদ্যোগ নিয়েছিলেন। তাদের উদ্বেগের বিষয় ছিল, সন্তানদের হাতে থাকা স্মার্টফোন তাদের উদ্বেগ বাড়িয়ে তুলছে এবং শিশুদের কাছে প্রাপ্তবয়স্কদের সামগ্রী সহজলভ্য হয়ে উঠছে। এটি একটি বিরল উদাহরণ যে পুরো শহর এই বিষয়ে যৌথ পদক্ষেপ নিয়েছে।

সেন্ট প্যাট্রিক স্কুলের প্রিন্সিপাল র‌্যাচেল হারপার শিশুদের হাতে স্মার্টফোন তুলে দেওয়া বন্ধে অভিভাবকদের এক জোট করার উদ্যোগ নেন। 

তিনি বলেন, ‘শৈশব দিন দিন ছোট হয়ে আসছে। নয় বছর বয়সীরা স্মার্টফোনের জন্য অনুরোধ করা শুরু করছে। এটি সময় কেড়ে নিচ্ছে। আমরা এটি ঘটতে দেখছি।’

আয়ারল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী স্টিফেন ডনলি জানিয়েছেন, একটি শহরের অভিভাবকদের এই উদ্যোগ আয়ার‌ল্যান্ডের অভিভাবকদের অ্যাসোসিয়েশন এবং বিদেশে নজর কেড়েছে। তিনি শিশুদের হাতে স্মার্টফোন তুলে না দেওয়ার এই নীতি সারাদেশের জন্য গ্রহণের প্রস্তাব দিয়েছেন।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়